• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

বঙ্গবন্ধুর কলকাতার জীবন নিয়ে নির্মাণ হচ্ছে তথ্যচিত্র

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৪ মে ২০২২  

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামের একটি তথ্যচিত্র নির্মাণ করা হচ্ছে। তথ্যচিত্রটি নির্মাণ করছেন ভারতের চিত্রপরিচালক গৌতম ঘোষ। মুজিববর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কলকাতা বাংলাদেশ মিশন এ উদ্যোগ গ্রহণ করেছে।
শুক্রবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের (ভারত চ্যাপ্টার) যৌথ উদ্যোগে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ নামে একটি তথ্যচিত্র নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। গত ১৯ মার্চ এই তথ্যচিত্র নির্মাণ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে স্বাক্ষরিত হয়।
প্রায় ৩০ মিনিটের এই তথ্যচিত্রটি কলকাতা এবং বাংলাদেশে শুটিং শেষে আগামী জুন মাসের মধ্যে নির্মাণকাজ শেষ করার সময় নির্ধারণ হয়েছে।
গত ৪ এপ্রিল বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত কলকাতার মওলানা আজাদ কলেজ (যেটি পূর্বে ইসলামিয়া কলেজ নামে পরিচিত ছিল) সেখানে এই তথ্যচিত্র নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়।
এ সময় ফ্রেন্ডস অব বাংলাদেশ (ভারত চ্যাপ্টার) এর সহসভাপতি সত্যম রায় চৌধুরী এবং পরিচালক গৌতম ঘোষকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানানো হয়। এ ছাড়াও ফ্রেন্ডস অব বাংলাদেশের (বাংলাদেশ চ্যাপ্টার) মুখ্য সমন্বয়ক মেজর (অব:) এ এস এম শামসুল আরেফিনসহ তিনজন স্ক্রিপ্টরাইটার (ভারতের দীপঙ্কর চক্রবর্তী ও তাপশ্রী গুপ্ত এবং বাংলাদেশের সোহেল আহমেদ সিদ্দিকী) এবং কলকাতার স্বপন চক্রবর্তীকে ধন্যবাদ জানানো হয়।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, পরিচালক গৌতম ঘোষ আগামী এক সপ্তাহ ঢাকা ও টুঙ্গিপাড়ার বিভিন্ন জায়গায় ঘুরে এ তথ্যচিত্র নির্মাণের জন্য প্রয়োজনীয় শুটিংয়ের কাজ সম্পাদন করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও তার একটি সাক্ষাৎকার রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, আমরা আশা করছি বাংলাদেশের শুটিংয়ের পর্ব শেষ করে এবং কলকাতার বাকি কাজ শেষে আগামী জুনের মধ্যেই আমরা ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রটি রিলিজ করতে সক্ষম হবো।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী ছাড়াও সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব:) মো: খুরশেদ আলম, মেজর (অব:) শামসুল আরেফিন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর