• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

যুক্তরাষ্ট্রে সেই পুলিশ ইউনিট বিলুপ্তির ঘোষণা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩  

কৃষ্ণাঙ্গ নাগরিক টায়ার নিকোলসকে হত্যাকারী সেই ‘স্করপিয়ন ইউনিট’ই বিলুপ্ত ঘোষণা করল যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেম্ফিস পুলিশ। 

শনিবার এই তথ্য নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের মেম্ফিস পুলিশ বিভাগের মুখপাত্র মেজর কারেন রুডলফ। খবর সিএনএনের। 

নিকোলসকে হত্যার ঘটনায় অভিযুক্ত পাঁচ পুলিশ সদস্যই ছিলেন ‘স্করপিয়ন ইউনিট’র সদস্য। মেম্ফিস পুলিশ থেকে স্করপিয়ন ইউনিট পুরোপুরিভাবে নিষিদ্ধ করা হবে বলেও জানানো হয়েছে। শুক্রবার নির্যাতনের ভিডিও প্রকাশ করার পর থেকেই বিক্ষোভে ফেটে পড়ে যুক্তরাষ্ট্র। শনিবারও রাস্তায় রস্তায় প্লেকার্ড হাতে স্লোগান দিতে দেখা যায় মার্কনিদের।

বিবৃতিতে মেজর কারেন রুডলফ বলেন, ‘যে কর্মকর্তাদের বরখাস্ত করা হয়েছে তারা স্করপিয়ান ইউনিটের সদস্য ছিলেন। তার কিছুক্ষণ আগেই মেম্ফিস পুলিশ ডিপার্টমেন্ট ঘোষণা করে, স্কোরপিয়ন ডিপার্টমেন্ট বিলুপ্ত করা হবে। তবে এই পদক্ষেপের ব্যাপারে কোনো বক্তব্য দিতে অস্বীকৃতি জানিয়েছে মেম্ফিস মেয়রের কার্যালয়। যেই রাস্তায় ২৯ বছর বয়সি টায়ার নিকোলসকে নির্যাতন করা হয়েছিল সেই রাস্তার পাশেই নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ। 

মেম্ফিসের বাসিন্দাদের এদিন সেখানে জড়ো হয়ে নিকোলাসের জন্য প্রার্থনা করতে দেখা যায়। নিউইয়র্ক সিটি, আটলান্টা, বোস্টন, বাল্টিমোর, লস অ্যাঞ্জেলেস, সান ফ্রান্সিসকো এবং পোর্টল্যান্ডের মতো শহরগুলোতেও দেখা যায় কড়া বিক্ষোভ। এসময় আন্দোলনকারীরা কর্তৃত্বের অপব্যবহার বন্ধ করার আহ্বান জানান।

বিতর্কিত এ ঘটনাকে কেন্দ্র করে অযোগ্য ব্যক্তিদের সরাতে ও প্রশিক্ষণ কার্যক্রমের দিকে বিশেষ নজরদারির আহ্বান জানান ডেমোক্র্যাট নেতা রেপ. স্টিভ কোহেন। বলেন, ‘যারা টায়ার নিকোলসকে নির্মমভাবে মারধর করেছে তারা মূলত নীল টেস্টোস্টেরন এবং অহংকারের বশীভ‚ত হয়েই এ কাজ করেছে। এসব ‘পচা আপেলদের’ নিধন করতে হবে।’ 

নেট দুনিয়ায় ভাইরাল হওয়া নিকোলসের নির্যাতনের ভিডিও সম্পর্কে কোহেন জানান, স্করপিয়ন পুলিশরা আইন নিজ হাতে নিয়েছে, তারা তাদের শপথ ভঙ্গ করেছে। আমি জানি না তাদের কেমন প্রশিক্ষণ দেওয়া হয়েছে!’ 

টায়ারের পরিবারের আইনজীবী আন্তোনিও রোমানুচি মেম্ফিস পুলিশকেও অবিলম্বে ইউনিটটিকে স্থায়ীভাবে ভেঙে দেওয়ার আহ্বান জানান। 
‘সড়ক অপরাধকর্ম রোধ করে নাগরিকদের মাঝে শান্তি ফিরিয়ে আনা’র লক্ষ্যে মেম্ফিস পুলিশের স্করপিয়ন ইউনিটটি চালু করা হয় ২০২১ সালে। গণহত্যা, ছিনতাই, হামলা এবং অন্যান্য অপরাধ দূর করার জন্যই এই শাখার উৎপত্তি হয়। 

সহিংস অপরাধকর্ম অধ্যুষিত এলাকাগুলোতে তাদের নজরদারি চলত। টায়ার নিকোলস হত্যার ঘটনায় দোষী সাব্যস্ত হয় পুলিশের এই বিশেষ ইউনিটের ৫ সদস্য। অভিযুক্তরা হলেন-ট্যাডাররিয়াস বিন, ডেমেট্রিয়াস হ্যালি, জাস্টিন স্মিথ, এমিট মার্টিন এবং ডেসমন্ড মিলস জুনিয়র। 
প্রত্যেকের বিরুদ্ধে সেকেন্ড-ডিগ্রি মার্ডার, আক্রমণ, অপহরণের দুটি, সরকারি অসদাচরণের দুটি এবং সরকারি নিপীড়নের একটি অভিযোগ আনা হয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর