• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
বকশীগঞ্জ সাব-রেজিস্ট্রারের উপর হামলা: একজন গ্রেপ্তার রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এর বিরুদ্ধে মানববন্ধন ইসলামপুরে কৃষকরা পেল উন্নত মানের বীজ কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়

আমরা এহন ইটের ঘরেই ঘুমাতে পারবো: ইসলামপুরে প্রতিবন্ধী বাচ্চু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২ মে ২০২১  

‘নদী ভাংগে আমাগরে সব শেষ করে দিয়েছে,রাস্তার উপরে একটা ছাপড়া তুলে এক দেড় বছর থেকে বউ পোলাপান নিয়া খুবই কষ্টে ছিলাম। ঝড় বৃষ্ঠি আমাগরে উপর দিয়াই গিয়েছে। আমি জীবনেও কল্পনা করতে পারি নাই জমিসহ ইটের ঘর পাবো। প্রধানমন্ত্রী আমাগরে যে ঘর দিয়েছে সেটার কাজ শেষ হবার দিকে। আমরা এহন ইটের ঘরেই ঘুমাতে পারবো’।

মুজিববর্ষ উপলে প্রধানমন্ত্রীর উপহার হিসাবে জমিসহ সেমি পাকা বাড়ি পেয়ে আবেগাপ্লুত কণ্ঠে এমনই প্রতিক্রিয়া ব্যক্ত করেন জামালপুরের ইসলামপুর উপজেলার বেলগাছা ইউনিয়নের মিয়া পাড়া গ্রামের প্রতিবন্ধী ভিক্ষুক বাচ্চু গেন্দা(৬৫)। শুধু বাচ্চু গেন্দাই নন এই উপজেলায় কামাল মিয়া, আছমা বেওয়া, কুলছুম বেওয়া, মাঝি সোনা মিয়া, জানু ফকিরও একই কথা জানান।

বেলগাছা মিয়া পাড়া গ্রামের মাঝি সোনা মিয়া বলেন, ‘জীবনে কত বার বাড়ি ঘর নদীতে ভাংছে তার হিসাব নাই, মাইসের জমিতে ছোট এক চালা ঘর তুলে নদীতে মাছ ধরেই সংসার চালাই। আমার চৌদ্দপিরিও ভাবে নাই পাকা ঘর পাবো’।

পলবান্ধা ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের জানু ফকির বলেন, ‘চায়ে চিমটে করে সংসার চালাই। স্বপ্নেও ভাবতে পারি নাই ইটের ঘর পাবো। আজ সেই স্বপ্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে পূরণ হয়েছে’।

জানা গেছে, প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জামালপুরের ইসলামপুর উপজেলায় দ্বিতীয় পর্যায়ে সরকারি খাস জমিতে ‘ক’ শ্রেণির ২০০টি ভূমিহীন পরিবারের বসবাসের জন্য তৈরী করা হচ্ছে প্রধানমন্ত্রীর উপহার সেমি পাকা বাড়ি। উপজেলায় খাস জমি খুজে ভূমিহীন ও গৃহহীনদের ২শতাংশ জমি দিয়ে এসব ঘর তৈরি করে দেয়া হচ্ছে। রান্নাঘর সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকছে এসব সেমি পাকা বাড়িতে। দুই ক বিশিষ্ট প্রতিটি আধাপাকা ঘরের নির্মাণে ব্যয় হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা। গৃহ নির্মাণের সরাসরি কাজের তদারকি করছেন উপজেলা প্রশাসন ।

ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার এস.এম.মাজহারুল ইসলাম জানান, ‘মুজিব বর্ষ উপলে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য এ উপজেলায় দ্বিতীয় পর্যায়ে ২০০টি ঘর বরাদ্দ পাওয়া গেছে। যার কাজ চলমান রয়েছে। আগামী ৩০শে জুনের মধ্যে ঘরের কাজ সম্পন্ন করে বরাদ্দকৃত প্রতিটি ভূমিহীন পরিবারের মাঝে জমি ও ঘরের দলিলপত্র বুঝিয়ে দেওয়া হবে’।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর