• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

ছয় জেলায় প্রণোদনার বীজ ও সার প্রদান

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১  

ছয় জেলায় উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ধান বীজ ও সার প্রদান করা হয়েছে। মঙ্গলবার দিনাজপুরের ফুলবাড়ীর, চট্টগ্রামের বোয়ালখালী, জামালপুরের বকশীগঞ্জ, টাঙ্গাইলের ভূঞাপুর, নড়াইলের লোহাগড়ায় ও বরগুনার আমতলীতে এসব বিতরণ করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর :


 
ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ীতে আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রান্তিক চাষিদের মাঝে আউশ প্রণোদনা প্রদান করেছেন দিনাজপুর-৫ আসনের জাতীয় সংসদ সদস্য সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। মঙ্গলবার দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণের উদ্যোগে এসব বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তারসহ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পদস্থ কর্মকর্তাগণ।

বোয়ালখালী (চট্টগ্রাম) : চট্টগ্রামের বোয়ালখালীতে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন পেলেন আমুচিয়া ইউনিয়নের কৃষক আবদুল জলিল। মেশিনটির মূল্য ৩০ লাখ ৫০ হাজার টাকা। সরকার ভর্তুকি দিয়েছে ১৪ লাখ টাকা। সোমবার উপজেলা পরিষদ চত্বরে মেশিনটি কৃষক আবদুল জলিলকে বুঝিয়ে দেন উপজেলা কৃষি কর্মকর্তা আতিক উলস্নাহ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার, ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস.এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম ও উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা মেহেদী হাসান।

বকশীগঞ্জ (জামালপুর) : জামালপুরের বকশীগঞ্জে উফশী আউশ ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সোমবার দুপুরে বিনামূল্যে বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ে বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুনমুন জাহান লিজার সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমগীর আজাদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বিজয়, সহ-সভাপতি নুরুল আমিন ফোরকান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাজেদুল ইসলাম, সম্প্রসারণ কর্মকর্তা অনুপ সিংহ প্রমুখ।

ভূঞাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ভূঞাপুরে প্রান্তিক চাষিদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়। মঙ্গলবার উপজেলা অডিটোরিয়ামে এসব বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার ইশরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- উপজেলা চেয়ারম্যান আব্দুল হালিম। স্বাগত বক্তব্য রাখেন- উপজেলা কৃষি অফিসার আল মামুন রাসেল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নুর মিনি, প্রেসক্লাব সভাপতি শাহ্‌ আলম প্রামাণিক, ইউপি চেয়ারম্যান সাইদুল ইসলাম দুদু, আইয়ুব আলী মোলস্না প্রমুখ।

লোহাগড়া (নড়াইল) : নড়াইলের লোহাগড়ায় ২০২০-২১ অর্থ-বছরে খরিপ মৌসুমে উফশী আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রসায়নিক সার বিতরণ করা হয়েছে। মঙ্গবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বরে বীজ ও রাসায়নিক সার বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান রুনু শিকদার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার রোসলিনা পারভীন, উপজেলা কৃষি অফিসার সমরেন বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন ইতিসহ প্রমুখ। পরে প্রণোদনা কর্মসূচির আওতায় লোহাগড়া পৌরসভাসহ উপজেলার ১২টি ইউনিয়নের ১৯০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

আমতলী (বরগুনা) : বরগুনার আমতলী উপজেলা কৃষি অফিসের উদ্যোগে কৃষকদের মাঝে কম্বাইন হার্ভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। সোমবার বিকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ গোলাম ছরোয়ার ফোরকান কৃষকের হাতে চাবি তুলে দিয়ে এ মেশিন বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

জানা গেছে, কৃষি বিপস্নব ও উন্নয়ন মানুষের দোর গোড়ায় পৌঁছে দিতে কৃষকদের মাঝে কম্বাইন হার্ভেস্টার মেশিন দেয়ার উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হার্ভেস্টার মেশিন ক্রয়ে সরকার উদ্যোগী কৃষকদের ৭০% ভর্তুকি দিয়েছেন। অবশিষ্ট ৩০% টাকা দিয়ে কৃষক এ মেশিন ক্রয় করেছে। হার্ভেস্টার মেশিনে ধান কাটা, মাড়াই ও প্যাকেজিং করা যায়। আমতলী উপজেলার কৃষকদের আধুনিক প্রযুক্তিতে কৃষি কাজকে গতিশীল করতে বোরো মৌসুমে ৮ জন কৃষককে কম্বাইন হার্ভেস্টার মেশিন বিতরণের উদ্যোগ নেন। এ সময় উপস্থিত ছিলেন কৃষি অধিদপ্তর বরগুনার উপ-পরিচালক আব্দুল ওয়াদুদ খাঁন, উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান, ইউপি চেয়ারম্যান মো. আখতারুজ্জামান বাদল খাঁন ও হারুন অর রশিদ হাওলাদার, আমতলী প্রেসক্লাবের সভাপতি মো. রেজাউল করিম প্রমুখ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর