• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনরুদ্ধার সহায়তা প্রকল্পের সভা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২১  

গত বন্যায় জামালপুর ও সিরাজগঞ্জ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য নিরাপত্তা ও পুষ্টি, আশ্রয় এবং নিরাপদ পানি, স্যানিটেশন ও পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে সহায়ক ভূমিকা রাখার জন্য ৫ মাস আগে শুরু হওয়া বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসমী বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনরুদ্ধার সহায়তা প্রকল্পটির শেষ পর্যায়ে শিখন ও সমাপনী সভা অনুষ্ঠিত হয়। ১৮ ফ্রেব্রুয়ারি উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দিপক কুমার রায়।

উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কারিতাস বাংলাদেশ ও কন্সোর্টিয়াম সমন্বয়ক রফিকুল ইসলাম, ওয়ার্ল্ড ভিশন এর টিম লিডার রাজু উইলিয়াম রোজারিও, প্রকল্প ব্যবস্থাপক চন্দন চার্লস গোমেজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম ও পরিবীক্ষণ কর্মকর্তা কমল পাল। সভায় উপকারভোগী, প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য, কারিতাস, খ্রিস্টান এইড ও ওয়ার্ল্ড ভিশন, উন্নয়ন সংঘ ও ঢাকা অহছানিয়া মিশনের অর্ধশতাধিক কর্মী ও কর্মকর্তারা অংশ নেন।

সভা সূত্রে জানা যায়, উল্লেখিত প্রকল্পের আওতায় জামালপুর ও সিরাজগঞ্জ জেলায় ৬টি উপজেলায় ১২টি ইউনিয়নের ৫ হাজার ৬১৬টিটি পরিবার সরাসরি সুবিধা পেয়েছে। এরমধ্যে ছাগল, হাঁস, ভেড়া বিতরণ, বাড়ি ভিটা উঁচুকরণ, বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত, নলকূপ মেরামত, লেট্রিন স্থাপন, কোভিড-১৯, দুর্যোগ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ে সচেতনতামূলক প্রচারণ ও উপকরণ বিতরণসহ ১ লাখ ১০ হাজারের বেশি মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠানো হয়েছে।

উল্লেখ ইউকে এইড এর অর্থায়নে, ইউএনওপিএস এর অর্থ ব্যবস্থাপনায় কারিতাস, খ্রিস্টান এইড ও ওয়ার্ল্ড ভিশনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে ‘বাংলাদেশের উত্তরাঞ্চালে মৌসমী বন্যা কবলিত জনগোষ্ঠীর দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্প বাস্তবায়ন করছে উন্নয়ন সংঘ ও ঢাকা আহছানিয়া মিশন। প্রকল্পের স্বচ্ছতা নিশ্চিতকরণে কাজ করেছে নিরাপদ নামে একটি নেটওয়ার্কিং সংগঠন।

আয়োজক সংস্থা সূত্র জানায়, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও পরিষদ, জনপ্রতিনিধি, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, উপকারভোগীরা প্রকল্পটির সফল বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর