• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিব নগর সরকার অস্ট্রেড কমিশনার মনিকা কেনেডিকে ইউসিবি বাংলাদেশের অভ্যর্থনা ইসলামপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে যে নির্দেশনাগুলো দিলো স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ আমরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করেছি: শেখ হাসিনা যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব বাঁচত

জামালপুরে মাতৃ আড্ডা অনুষ্ঠিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০  

‘অপরিণত শিশুর জীবন বাঁচাতে, একসাথে করি কাজ আগামীর পথে’ এই প্রতিপাদ্যের আলোকে ১৭ নভেম্বর জামালপুরে পালিত হয়েছে বিশ্ব প্রিমেচিউরিটি দিবস। এ উপলক্ষে উন্নয়ন সংঘের উদ্যোগে জেলা পর্যায়ে মতবিনিময় সভা এবং মাঠ পর্যায়ে গর্ভবতি মাদের নিয়ে অনুষ্ঠিত হয় মাতৃ আড্ডা।

৭টি উপজেলার ২১টি স্থানে প্রতিটি মাতৃ আড্ডায় এলাকার ঝুঁকিপূর্ণ গর্ভবতী মাগণ উপস্থিত ছিলেন। জামালপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নে কালাবহ গ্রামে আব্দুল হাকিমের বাড়িতে অনুষ্ঠিত মাতৃ আড্ডা কার্যক্রম উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন স্বাস্থ্য সহকারী সাইফুল ইসলাম, পরিবার কল্যাণ সহকারী হামিদা ইয়াছমিন, উন্নয়ন সংঘের উপজেলা ব্যবস্থাপক হেলাল উদ্দিন, মাঠ সহায়ক ফরহাদ হোসেন প্রমুখ।

একই সময় জেলা পর্যায়ে দিবসটির তাৎপর্য তুলে ধরে সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস, ডেপুটি সিভিল সার্জন চিকিৎসক কে এম শফিকুজ্জামান, জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক চিকিৎসক মাহফুজুর রহমান, জেলা জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা বদরুল আলম, উন্নয়ন সংঘের জেলা ব্যবস্থাপক লিটন সরকার প্রমুখ।

মাঠ পর্যায়ে অনুষ্ঠিত মাতৃ আড্ডায় ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতি সম্পর্কে বিশ্লেষণমুখি আলোচনা হয়। মায়েরা মনোযোগের সাথে আলোচনা শোনেন এবং বিষয় ভিত্তিক প্রশ্ন করেন।

জানা যায়, ৩৭ সপ্তাহের আগে এবং ২ কেজি কম ওজনের সন্তান জন্ম নেয়া অপরিণত শিশুকে সুরক্ষায় ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতি অনুসরণ করা হয়। এই পদ্ধতি অনুসরণের ফলে নবজাতক উষ্ণ ও শান্ত থাকে, হৃদপিন্ড স্বাভাবিক গতি ফিরে পায়, শ্বাস-প্রশ্বাস নেয়ার ক্ষেত্রে উন্নতি হয়, নবজাতকের মৃত্যু ঝুঁকি কমে যায়, শিশুর ওজন বৃদ্ধি পায়, মায়ের বুকের দুধ ভালোভাবে পায়।

আলোচকগণ অপরিণত শিশু জন্ম নেয়ার সাথে সাথে স্থানীয় হাসপাতাল অথবা সরকারি নিবন্ধনভুক্ত যে কোন স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে হবে। অনুষ্ঠানে করোনা সংক্রমণ প্রতিরোধ এবং যৌন আক্রমণ বন্ধে বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ আইএমএসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় বিশ্ব প্রিমেচিউরিটি দিবসটি যথাযথ প্রক্রিয়ায় পালন করে। গতানুগতিক কার্যক্রমের বাইরে যাদের জন্য দিবস সেই গর্ভবতী মাদের নিয়ে মাতৃ আড্ডায় ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতি নিয়ে খোলামেলা আলোচনা ছিলো একটি বিশেষ উদ্যোগ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর