• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরে সামাজিক নিরাপত্তা কার্যক্রম বাস্তবায়ন শীর্ষক সেমিনার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৯ জুন ২০২৩  

সমন্বিত ও টেকসই রূপকল্প সামনে রেখে জামালপুর শহর সমাজসেবা কার্যালয় আয়োজিত ‘সামাজিক নিরাপত্তা কার্যক্রম সুষ্ঠু বাস্তবায়ন’ শীর্ষক সেমিনার ৮ জুন অনুষ্ঠিত হয়।

শহর সমাজসেবা কার্যালয়ের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রাজু আহমেদ। উপস্থিত ছিলেন সম্মানিত প্যানেল মেয়র ফজলুল হক, সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌসী, সিভিল সার্জন মহোদয়ের প্রতিনিধি, সাংবাদিক ও মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এবং জামালপুর পৌরসভার সকল কাউন্সিলরবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া।

সেমিনারে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সকল ভাতার ডিজিটাল পেমেন্টের বিষয়ে আলোচনা করা হয় এবং যার যার এলাকায় ভাতাভোগীদের প্রতারক চক্র হতে সাবধানের জন্য সচেতনতামূলক কার্যক্রমের উপর আলোচনা করা হয়। এছাড়াও বয়স্ক ও বিধবা ভাতা বাড়ানো এবং সকল প্রতিবন্ধীদের জরিপ করে ভাতার আওতায় নিয়ে আসার জোর আলোচনা করা হয়।

জানা যায়, জামালপুর শহর সমাজসেবা কার্যালয়ের আওতায় বয়স্ক ভাতাভোগী ৪ হাজার ১৯৮ জন, বিধবা ও স্বামী নিগৃহিতা দুস্থ মহিলা ভাতাভোগী ৪৮৯ জন, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগী ২ হাজার ১৫৫জন, অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ বয়স্ক ভাতাভোগী ৭০ জন, বেদে জনগোষ্ঠীর বিশেষ বয়স্ক ভাতাভোগী ৫০ জনকে প্রতিমাসের সরকার নির্ধারিত পরিমাণ টাকা ভাতা হিসেবে প্রদান করা হয়। এছাড়া উল্লেখিত জনগোষ্ঠীর ৭৫৭ জন ছেলে, মেয়েদের মাঝে শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়া হয়।

অপরদিকে স্বেচ্ছাসেবী সংস্থার মাঝে অনুদানের চেক বিতরণ, ভিক্ষুকদের পুনর্বাসন ও কর্মসংস্থান সৃষ্টি, ক্যান্সারসহ মরণব্যাধি রোগীদের মাঝে চিকিৎসার জন্য আর্থিক সহায়তাসহ বিভিন্ন জনকল্যাণমুখী কার্যক্রম পরিচালনা করা হয়। পাশাপাশি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে শিক্ষিত বেকার ছেলে, মেয়েদের মাঝে ৮টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়।

সেমিনারে উপস্থিত সবাই শহর সমাজসেবা কার্যক্রম বিষয়ে ভূয়সী প্রশংসা করেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর