• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জিয়া সৎ হলে কে অসৎ ?

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২১  

জিয়াউর রহমানকে বিভিন্ন জাতীয়তাবাদী বই-পুস্তকে সততার লেবাস পরিয়ে রাখা হয়েছে। তিনি লাল আটার রুটি ও বেগুন ভাজি খেতেন। নয়া দিগন্ত পত্রিকার ১৬ ডিসেম্বর, ২০১৩ এ জানা গেছে জিয়ার কাঁচা বেগুন খাওয়ার কথা। 
শিশু একাডেমীর সাবেক ডিজি জোবেদা খানম লিখেছেন, পরিবারের খাদ্য বিনামূল্যে পাওয়ার অধিকার থাকলেও জিয়া কোনোদিন তা গ্রহণ করেননি। অধ্যাপক নিসার উদ্দিন রচিত "প্রেসিডেন্ট জিয়া বাংলাদেশের কামাল আতাতুর্ক" গ্রন্থে জানা যায়, প্রতি মাসে ২,৫০০ টাকা বেতনের ২,২৫০ টাকা গ্রহণ করতেন ও জনকল্যাণে ২৫০ টাকা ছেড়ে দিতেন। 
এখন প্রশ্ন ওঠা স্বাভাবিকঃ → খালেদা জিয়ার কালো টাকা সাদা করার সময় উল্লেখিত "জিয়ার নামে সাভারের রাজফুলবাড়িয়ায় ১০ কাঠা জমি ও এফডিআর" এর টাকা কিভাবে এল? 
→ ‘মানি ইজ নো প্রবলেম’ বলে রাজনৈতিক অঙ্গনে কেনাবেচার রাজনীতির সূচনা কে করেছিল? রাজনীতির দুর্বৃত্তায়ন হয় কার মাধ্যমে? 
→ একটি জনসভা করা ব্যয়সাপেক্ষ ব্যাপার। দল গঠনের আগেই আয়োজিত সভাগুলোর অর্থের উৎস কি? 
→ দেশব্যাপী বিস্তারের লক্ষ্যে একটি নতুন দল গঠন বিপুল ব্যয়সাপেক্ষ ব্যাপার। জাগদল, বিএনপি এবং এর অঙ্গ সংগঠনগুলো প্রতিষ্ঠায় যে অগণিত টাকা খরচ হয়েছে তা কার টাকা? 
→ পরিবারের জন্য বিনামূল্যে খাবার না নিলে হাজিদের জন্য কেনা হিজবুল বাহারে তরুন-তরুনীদের নিয়ে প্রমোদ ভ্রমণের মত চিত্ত-বিনোদনমূলক অনুষ্ঠান কার টাকায় হতো? 
→ জিয়ার সময় ভোটার তালিকার মূল্য ছিল দুই লক্ষাধিক টাকা। জনগণের টাকা সাশ্রয় চাইলে কোটি কোটি টাকা নষ্ট করে হ্যাঁ/না নির্বাচন বা সাজানো নির্বাচন কেন করা হল? 
→ রাজনীতিতে চিহ্নিত দুর্নীতিবাজদের স্থান দিয়েছে কেন? 
....... এমন অনেক অনেক প্রশ্ন তোলা যায়। বজলুল করিম সম্পাদিত "দেশপ্রেমিক জিয়া" গ্রন্থে পাকিস্তানে জন্মগ্রহণকারী তারেক রহমান বলেছে, "বেশি বিলাসিতা আব্বু পছন্দ করতেন না। এছাড়া কেউ আমাদের কোনো জিনিস দিলে আব্বু তা পছন্দ করতেন না।" 
আব্বু পছন্দ না করলে, এরশাদের দেয়া দুটি বাড়ি, গাড়ি, ভৃত্য, ড্রাইভার, নগদ অর্থসহ মাসিক ভাতা নেয়ার সময় কি আব্বুর কথা মনে হয়নি? 
৬৮ কামরার বাড়ি, অর্ধ শতাধিক ভৃত্য, কোটি কোটি টাকা ও রাজকীয় জীবন-যাপন এগুলো কি আব্বুর অপছন্দের বিলাসিতা? 
জবাবদিহিতা ছাড়া জনগণের টাকায় ক্ষমতায় থেকে দল গঠন পরিচালনা, নেতা কেনাবেচাসহ সকল সুযোগ-সুবিধা ভোগ করে যদি জিয়া সৎ হয় তাহলে অসৎ কে?

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর