• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

দেশে নিরাপদ কৃষিপণ্য উৎপাদনে গ্যাপ নীতিমালা অনুমোদন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

নিরাপদ কৃষিপণ্য উৎপাদনে উত্তম কৃষি চর্চা (গুড এগ্রিকালচারাল প্র্যাকটিসেস-গ্যাপ) নীতিমালা করছে সরকার। সোমবার ‘বাংলাদেশ গুড এগ্রিকালচারাল প্র্যাকটিসেস নীতিমালা, ২০২০’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি এই বৈঠক হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয় থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘নিরাপদ খাদ্যপণ্যের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে উৎপাদনের শুরু থেকে সংগ্রহ ও সংগ্রহোত্তর প্রক্রিয়াকরণ, যেমন- মাঠ থেকে সংগ্রহ, প্যাকেজিং, পরিবহন ইত্যাদি পর্যায়ে উত্তম কৃষি চর্চা অনুসরণ করা প্রয়োজন। এটি আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশ এবং যারা আমাদের এখান থেকে (কৃষিপণ্য) ক্রয় করে তারা বারবার তাগিদ দিচ্ছে যে, আপনাদের গুড এগ্রিকালচারাল প্র্যাকটিসেস (গ্যাপ) নীতিমালা করতে হবে, না হলে আপনাদের এখান থেকে (পণ্য) নেব না।’ 

তিনি বলেন, ‘বিভিন্ন ধরনের আইটেম আমরা যখন বিদেশে রফতানি করি, এগুলো (উত্তম কৃষি চর্চা) নিয়ে কথাবার্তা হয়। চিংড়ির কথা বলি, চিংড়ি পরীক্ষার একটি ইনস্টিটিউট আছে সাভারে। যারা চিংড়ি উৎপাদন করে তারা ঘের থেকে স্যাম্পল পাঠায়, টেস্ট করে ওকে করলে সেটাই শুধুমাত্র বাইরে এক্সপোর্ট করা যায়। শুধু বাইরে নয়, দেশের ভেতরেও যেগুলো সাপ্লাই দেয়া হবে সেগুলো এই নীতিমালার অধীনে মান ঠিক করে নিতে হবে, ভেরিফাই করে নিতে হবে। এর জন্যই গ্যাপ নীতিমালা হয়েছে।’

নীতিমালার উদ্দেশ্য তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটির কতগুলো উদ্দেশ্য আছে, সেগুলো হলো- নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন ফসলের টেকসই উৎপাদন নিশ্চিত, পরিবেশ সহনীয় ফসল উৎপাদন নিশ্চিতকরণ এবং কর্মীর স্বাস্থ্য সুরক্ষা, নিরাপত্তা ও কল্যাণ সাধন করা।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর