• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

দেশের ঐতিহ্যবাহী পণ্য রক্ষার তাগিদ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২০  

বাংলার গৌরবময় ঐতিহ্যবাহী পণ্যের মধ্যে তাঁত হারিয়ে যেতে বসেছে। এসব পণ্যের বিলুপ্তি রোধে এখনই উদ্যোগ নিতে হবে। পণ্যের প্রচার, প্রসার ও বাজারজাতকরণে সবাই এগিয়ে এলে নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে।

'আমার পণ্য আমার দেশ, ডিজিটাল বাংলাদেশ' স্লোগানে অনলাইনে মাসব্যাপী ঐতিহ্যবাহী তাঁত মেলার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেছেন অতিথিরা। গতকাল বুধবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে মেলার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও শিল্প সচিব কে এম আলী আজম।

এসএমই ফাউন্ডেশন ও এএফডিবি তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে। অনুষ্ঠানে মেলার বিভিন্ন দিক তুলে ধরেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশের (এএফডিবি) সভাপতি মানতাশা আহমেদ। করোনার কারণে অনলাইনে আয়োজিত এ মেলা চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। মেলায় ৭০ স্টলে নকশিকাঁথা, শাড়ি ও কাপড়, পাট, বাঁশ-বেতের পণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে। মেলার বিস্তারিত জানা যাবে ফেসবুকের এ পেজে //www. facebook.com/heritagehandloombangladesh

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, করোনাকালেও 'হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালের' আয়োজন প্রমাণ করে বাঙালির ঐতিহ্যের শিকড়ের সঙ্গে সম্পর্ক এখনও টিকে রয়েছে। ইতোমধ্যে সরকার তাঁতিদের আর্থ-সামাজিক ও দক্ষতা উন্নয়নে বিভিন্ন কর্মসূচি নিয়েছে। বন্ধ তাঁতকল চালু করতেও পদক্ষেপ নেওয়া হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সস্তা সিনথেটিক ও প্লাস্টিকের তৈরি পণ্যের কারণে ঐতিহ্যবাহী অনেক পণ্য হারিয়ে যেতে বসেছে। অথচ বিশ্বজুড়ে বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্যের চাহিদা রয়েছে। দেশের ঐতিহ্যবাহী ও সম্ভাবনাময় এসব পণ্যকে চিহ্নিত করে সরকারকে সহায়তা করতে এগিয়ে আসতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

শিল্প সচিব বলেন, তাঁতশিল্পের বিলুপ্তি রোধে সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। জিআই পণ্যের তালিকায় ঐতিহ্যবাহী পণ্যগুলোকে যুক্ত করার উদ্যোগ নেওয়া হবে। সভাপতির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মাসুদুর রহমান বলেন, উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন, পণ্য বাজারজাতকরণ এবং অর্থায়নের সমস্যা সমাধানে কাজ করছে তাদের ফাউন্ডেশন। এতে সুরক্ষা পাবেন ঐতিহ্যবাহী পণ্যের কারিগররাও। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর