• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

বকশীগঞ্জের ধানুয়া কামালপুর স্থল বন্দরের অবকাঠামো উন্নয়ন কাজ শুরু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২০  

জামালপুর জেলার একমাত্র স্থল বন্দর বকশীগঞ্জের ধানুয়া কামালপুর স্থল বন্দরের অবকাঠামো উন্নয়নের জন্য কাজ শুরু করা হয়েছে।

 

শুক্রবার দুপুরে জমির মালিকদের সাথে আলোচনা শেষে অধিগ্রহনকৃত জমির উপর বাউন্ডারী স্থাপনের কাজ শুরু করা হয়। 

 

কাজ শুরু করার সময় বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের যুগ্ন সচিব হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক শফিকুল ইসলাম, ধানুয়া কামালপুর স্থল বন্দর উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র নাথ সরকার, সহকারী কমিশনার (ভূমি) ¯িœগ্ধা দাস, বকশীগঞ্জ থানার ওসি (তদন্ত) আবদুর রহিম , ঠিকাদার বিজন কুমার চন্দ প্রমুখ উপস্থিত ছিলেন। 

 

জানা যায়, গত বছর কামালপুর স্থলবন্দর নির্মাণের জন্য ১৫.৮০ একর জমি অধিগ্রহণ করে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ। সেখানে অবকাঠামো ও বাউন্ডারি ওয়ালসহ বিভিন্ন ওয়ার্ড নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে। দরপত্রে মের্সাস আশরাফুল ইসলাম জেবি ও মের্সাস তমা কনস্ট্রাকশন দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ পায়।

 

২০১৯ সালের ১২ নভেম্বর স্টক ইর্য়াড, পার্কিং ইয়ার্ড ও স্থলবন্দরের মধ্যে রাস্তা নির্মাণের জন্য ১০ কোটি টাকার দরপত্র শেষে কাজ পায় ‘মের্সাস আশরাফুল ইসলাম জেভি’। কাজের মেয়াদ ধরা হয় ৮ মাস। চুক্তি অনুযায়ী জুলাই মাসেই এসব শেষ হওয়ার কথা।

 

এদিকে একই বছরের ২৭ নভেম্বর ৫ কোটি টাকা ব্যয়ে বাউন্ডারি ওয়াল নির্মাণের কাজ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান মের্সাস তমা কনস্ট্রাকশন। বাউন্ডারি ওয়াল নির্মাণের পাশাপাশি ভূমি উন্নয়ন ও ড্রেন নির্মাণের কথা রয়েছে। কাজের মেয়াদকাল ধরা হয় ৮ মাস। চুক্তিপত্র অনুযায়ী চলতি বছরের জুলাই মাসে কাজের মেয়াদ শেষ হয়।

 

৪ মাস আগে কাজ শেষ হওয়ার কথা থাকলেও অধিগ্রহণকৃত ভূমি মালিকদের বাধার কারণে কাজই শুরু করতে পারেনি। একাধিকবার কাজ করতে গেলেও স্থানীয় জমির মালিকদের বাধার মুখে ফেরত আসতে বাধ্য হয়।

 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর