• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১  

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ বেদীতে শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

পরে শিক্ষক ও কর্মকর্তারা আলাদাভাবে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, প্রধান প্রকৌশলী মো. আব্দুর রহিম, ডেপুটি রেজিস্ট্রার মো. মহিউদ্দিন মোল্লা, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এ এইচ এম মাহবুবুর রহমান, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল আলম, গণিত বিভাগের চেয়ারম্যান ড. মুহম্মদ শাহ জালাল, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, ফিশারিজসহ অন্যান্য বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে পুষ্পস্তবক অর্পণ শেষে ক্যাম্পাসে মহান একুশে ফেব্রুয়ারি ও বাঙালির জাতিসত্ত্বা শীর্ষক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, ভাষা আন্দোলন বাঙালি জাতীয়তাবাদের জন্ম দিয়েছে এই ভূখণ্ড। যার পরিণতিতে এসেছে একাত্তরের মুক্তিযুদ্ধ। আর এর প্রতিটি ধাপে নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ভাষাভিত্তিক স্বাধীন দেশ দিয়ে গেছেন। কিন্তু আমরা তাঁকে ধরে রাখতে পারিনি। সবাইকে নিজ ভাষার শুদ্ধচর্চার আহ্বান জানান উপাচার্য।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এস এম ইউসুফ আলী। বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে ছয়টি বিভাগের চেয়ারম্যানবৃন্দ বক্তব্য দেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর