• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বাংলাদেশ অসাম্প্রদায়িকতার অনন্য প্রতীক : বশেফমুবিপ্রবি উপাচার্য

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১  

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতা ও উগ্রবাদের বিরুদ্ধে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) মানববন্ধন ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ২৩ অক্টোবর দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, আমাদের প্রথম পরিচয় আমরা বাঙালি। তার পরের পরিচয় আমরা কে কোন ধর্মের। সাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থার শিকল ভেঙে আমরা প্রতিষ্ঠা করেছি অসাম্প্রদায়িক বাংলাদেশ। হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানসহ নানা ধর্ম-বর্ণের মানুষের মিলিত রক্তস্রোতে অর্জিত বাংলাদেশের লাল-সবুজের পতাকা অসাম্প্রদায়িকতার অনন্য প্রতীক। কিন্তু যারা এই হাজার বছরের সংস্কৃতি ও অসাম্প্রদায়িক সংস্কৃতিকে নষ্ট করার পায়তারা করছে, তাদের খুঁজে বের করে এমন শাস্তি দেওয়া হোক, যাতে ভবিষ্যতে এ ধরনের হীন কাজ করার সাহস আর কেউ না পায়।

তিনি বলেন, সাম্প্রতিক ঘটনাগুলো বিশ্লেষণ করে দেখা যাবে যে, মানুষে মানুষে হিংসা ছড়িয়ে দিতে কিছু সুবিধাবাদী সাম্প্রদায়িক সহিংসতাকে বেছে নিয়েছে। তবে মনে রাখতে হবে, ধর্মবিশ্বাস আর সাম্প্রদায়িকতা এক বিষয় নয়, সাম্প্রদায়িকতা সুবিধাবাদীদের হাতিয়ার।দেশ ও দেশের বাইরে তারা নিজেদের লাভ খুঁজে নিচ্ছে। তারা বিভিন্ন সময় সাম্প্রদায়িকতাকে উসকে দেয়। তাদের সম্পর্কে সাবধান হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ড. এ এইচ এম মাহবুবুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান, সি এস ই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুল আলম, গণিত বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ড. মুহাম্মদ শাহজালাল, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক এসএম ইউসুফ আলী, ফিশারিজ বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. আব্দুছ ছাত্তার, বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আব্দুর রহিম, উপ-রেজিস্ট্রার মো. মহিউদ্দিন মোল্লা, অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক মো. আবদুল জলিল মিয়া প্রমুখ।

এর আগে দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের নেতৃত্বে একটি সম্প্রীতি শোভাযাত্রা বের করা হয়। শোভযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে শেষ হয়। মানববন্ধন ও শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর