• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বিদেশে পাচার হচ্ছে বিরল প্রজাতির পাখি ও প্রাণী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

বাংলাদেশ থেকে বন্যপ্রাণী পাচার হচ্ছে বিদেশে। দেশী পাচারকারীদের সঙ্গে বিভিন্ন নেটওয়ার্কে যুক্ত হয়েছে আন্তর্জাতিক চক্র, যারা পার্বত্য চট্টগ্রাম থেকে বিপন্ন বিরল ও নানা প্রজাতির প্রাণী চট্টগ্রাম দিয়ে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে এনে তা সীমান্ত পার করে দিচ্ছে পাচারকারীদের হাতে। সর্বশেষ চট্টগ্রামে তিনদিনের ব্যবধানে উদ্ধার করা হয়েছে আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের লাল তালিকায় থাকা রাজ ধনেশ। পুলিশ বলছে, চক্রটির সঙ্গে দেশীয় ও আন্তর্জাতিক পাচারকারীদের যোগসাজেশ থাকতে পারে। কারা জড়িত এ বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে। চট্টগ্রামে উত্তর ও দক্ষিণ বনাঞ্চল বেষ্টিত। এছাড়া কক্সবাজার থেকে বান্দরবান এলাকার গহীন পাহাড়ে রয়েছে সংরক্ষিত বন।  সেখানে রয়েছে বন্যপ্রাণীর অভয়ারণ্য, যা নজর পড়েছে আন্তর্জাতিক চক্রের।

দেশীয় লোভী কতিপয় বিক্রেতা ও স্থানীয়দের হাত হয়েই এসব প্রাণী পাচার হচ্ছে বিদেশে। গত বছর ভারতের পশ্চিমবঙ্গের দুটি ভালুক ছানা উদ্ধার করে সেদেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তদন্তে বের হয়ে আসে চট্টগ্রাম থেকেই এ বন্যপ্রাণী দুটি সেখানে পাচার করা হয়েছিল, যা ভারত হয়ে অন্য দেশে পাচারের কথা ছিল।
নিরাপদ রুট লোহাগাড়া-চন্দনাইশ-বাঁশখালী ॥ চট্টগ্রামের দক্ষিণের উপজেলা চন্দনাইশ। কক্সবাজার ও বান্দরবান থেকে আসা যাওয়ার চন্দনাইশ হয়েই করতে হয়। অথবা উপকূলীয় উপজেলা বাঁশখালী হয়েই নগরীতে ফেরা যায়। বর্তমানে লোহাগাড়া, বাঁশখালী ও চন্দনাইশ হল বন্যপ্রাণী পাচারকারীদের ট্রানজিট রুট।

পার্বত্য অঞ্চলের বন্যপ্রাণী পাচার করতে এই তিন রুট ব্যবহার করে পাচারকারীরা। তিন দিনের ব্যবধানে পাচারের সময় দুইটি রাজ ধনেশ পাখি উদ্ধার করেছে চন্দনাইশ পুলিশ। বিষয়টি বেশ উদ্বেগজনক বলছে পরিবেশবিদরা। রবিবার রাতে চন্দনাইশের গাছবাড়িয়া কলেজ গেট এলাকায় একটি বাস থেকে রাজ ধনেশ পাখি দুটি উদ্ধার করা হয়। গ্রেপ্তার করা হয় মিজানুর রহমান নামে পাবনা জেলার এক বাসিন্দাকে। চন্দনাইশ থানার ওসি আনোয়ার হোসেন জানান, বন্যপ্রাণী আইনে তাকে ৪ মাসের কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সে স্বীকার করেছে এ পাখিগুলো আলীকদম থেকে নিয়ে এসেছে। গাজীপুর হয়ে সাতক্ষীরা দিয়ে পাখিগুলো ভারতে পাচার করা হবে।


পুলিশ আরও জানায়, ধনেশ পাখি নিয়ে এই পাচারকারী চকরিয়া থেকে বাসে উঠেছিল তা গোপন সংবাদে নিশ্চিত হয়েই শ্যামলী বাসে তল্লাশি চালানো হয়। রাতে গাছবাড়িয়া কলেজ গেট এলাকায় বাসটি থামিয়ে তল্লাশি করে পাখিসহ তাকে গ্রেপ্তার করা হয়। এরপর চন্দনাইশের সহকারী কমিশনারের (ভূমি) উপস্থিতিতে চার মাসের কারাদ- দেওয়া হয়।
উল্লেখ্য, এর ২৫ মে বাঁশখালী এলাকায় একটি নম্বরবিহীন সিএনজিচালিত অটোরিক্সা দুই জোড়া রাজ ধনেশ পাখি উদ্ধার করা হয়। গ্রেপ্তার করা হয় দুইজনকে। তাদেরও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয় মাসের কারাদ- দেয়া হয়। এর আগে লোহাগাড়া থানা পুলিশও অনেক বন্যপ্রাণী ও বিরল প্রজাতির পাখি উদ্ধার করে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর