• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

“ভ্যাকসিন আবিষ্কারে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে”

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২০  

ভ্যাকসিন আবিষ্কারের কারণে বাংলাদেশসহ পৃথিবীতে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ কলেজ অফ ফিজিসিয়ান্স অ্যান্ড সার্জনস্ (বিসিপিএস)-এর মিলনায়তনে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। 

তিনি বলেন, স্বাধীনতার আগে বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৫০ এর নিচে। এখন আমাদের দেশের মানুষের গড় আয়ু ৭৩ বছর।

তিনি আরো বলেন, ভ্যাকসিন স্বাস্থ্যখাতের একটি অনন্য চিকিৎসা ব্যবস্থা। ভ্যাকসিন নিলে আমাদের স্বাস্থ্যের ওপর চাপ কমবে এবং শিশুদের অসুখ-বিসুখ কম হয়। এতে একটি দেশের নাগরিক ও পরিবারের স্বাস্থ্যসেবা গ্রহণের আর্থিক খরচ অনেকটা সাশ্রয় হয়।

জাহিদ মালেক আরো বলেন, শিশুরাই দেশের ভবিষ্যৎ। আগামী দিনে তারাই বাংলাদেশকে পরিচালিত করবে। কাজেই শিশুদের প্রতি আমাদের যত্নশীল হওয়া প্রয়োজন। এই ভ্যাকসিনের মাধ্যমেই শিশুদের ও মায়েদের মৃত্যু ঝুঁকি আমরা কমাতে পারি। বাংলাদেশেও ভ্যাকসিনের কার্যক্রম অভূতপূর্ব সফলতা অর্জন করেছে। আমরা দেশের প্রায় ৯০ ভাগ শিশুদের ভ্যাকসিন দিতে সক্ষম হয়েছি। এ সফলতার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর ভ্যাকসিন হিরোর খেতাব পেয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান, বিসিপিএস-এর প্রেসিডেন্ট অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ, স্বাস্থ্য অধিদফতরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক, স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) প্রোগ্রাম ম্যানেজার ডা. মওলা বকস চৌধুরী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ভুপিন্দর কর ও ইউনিসেফের প্রতিনিধি তোমো হোজোমি।

প্রধান অতিথির বক্তব্যের পর হাম-রুবেলা টিকাদান কর্মসূচির থিম সং ও বিজ্ঞাপন প্রদর্শনী করা হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর