• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

মেলান্দহে বঙ্গবন্ধুর জন্ম ও শিশু দিবস পালিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৭ মার্চ ২০২১  

সারাদেশের ন্যায় জামালপুরের মেলান্দহে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্ম ও শিশু দিবস পালিত হয়। সরকারি-বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোক সজ্জিত করা হয়। সকালে আ’লীগ ও তার অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য প্রদান করে। উপজেলা প্রশাসন, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। আলোচনা সভা, র‌্যালী, শিশু-কিশোরদের চিত্রাংকন ও বঙ্গবন্ধুর জীবনী শীর্ষক রচনা প্রতিযোগিতা ছাড়াও পৃথক পৃথক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

 

বিশ্ববিদ্যালয়: 

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্ম দিবস পালন করেছে। এ উপলক্ষে ১৭মার্চ সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পনের মধ্যদিয়ে দিনব্যাপী কর্মসূচির শুভ উদ্ধোধন করেন ভিসি ড. শামসুদ্দিন আহমেদ। বিজ্ঞান অনুষদের ডিন ড. সুশান্ত কুমার ভট্রচার্য, পরিক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারি ছাড়াও শিক্ষার্থীরা এতে উপস্থিত ছিলেন।

 

মহিলা কলেজ:

জাহানারা লতিফ মহিলা ডিগ্রি কলেজের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত হয়। সকাল ১১টায় কেক কাটার মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্ধোধন করেন-অধ্যক্ষ খায়রুল ইসলাম। সাবেক মেয়র হাজী দিদার পাশা, উপাধ্যক্ষ আশরাফ হোসেন লিচু, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান শামসুল আলমসহ অন্যান্য শিক্ষক-কর্মচারি ও সূধিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। একই সময়ে মেলান্দহ মহিলা কারিগরি কলেজেও অনুরূপ কর্মসূচি পালন করেছে।

 

সাধুপুর স্কুল:

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বেলা ১১টায় সাধুপুর হুমায়ন কবির টেকনিক্যাল ইনস্টিটিউট, নার্গিস জিয়াউল হক প্রাথমিক বিদ্যালয় ও সাধুপুর হাই স্কুল পৃথক কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির অংশ হিসেবে বঙ্গবন্ধু বাঙ্গালী জীবনের দিকপাল শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করেন দৈনিক ইত্তেফাকের সাংবাদিক-মানবাধিকার কর্মী শাহ্ জামাল। শিক্ষানুরাগি-সমাজসেবক হুমায়ুন কবির কর্মসূচির উদ্ধোধন করেন। হাজী জিয়াউল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন-সাধুপুর হাই স্কুলের প্রধান শিক্ষক আসাদুজ্জামান, হুমায়ুন কবির টেকনিক্যাল ইন্সটিটিউটের সুপারিন্টেডেন্ট ইঞ্জিনিয়ার জাহিদুল ইসলাম, নার্গিস জিয়াউল হক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার প্রতি ঘৃনা এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

 

চিত্রাংকন-আলোচনা:

উপজেলা আ’লীগ আয়োজিত শহিদ মিনারে দিনভর অনুষ্ঠানের আয়োজন করে। পৌর আ’লীগের সভাপতি-প্রখ্যাত নাট্যকার আসাদুল্লাহ ফারাজীর তত্ত¡াবধানে শিশু-কিশোরদের জন্য বঙ্গবন্ধুর মার্চের ভাষণ, চিত্রাংকন ও বঙবন্ধুর জীবনী শীর্ষক রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

 

উপজেলা ও পৌর প্রশাসন:

মেলান্দহ উপজেলা প্রশাসন, মেলান্দহ পৌরসভা ও হাজরাবাড়ি পৌরসভা পৃথক কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, র‌্যালী, আলোচনা সভা ও বিশেষ মোনাজাত।

 

এ ছাড়াও উমির উদ্দিন পাইলট স্কুল, হাজরবাড়ি, বেলতৈল, মাহমুদপুর, মালঞ্চ, কলাবাধা, ঝাউগড়া হাই স্কুল, মালঞ্চ আল আমিন জমিরিয়া কামিল মাদ্রাসা ও দাগি আলিয়া মাদ্রাসাসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান অনুরূপ কর্মসূচি পালন করেছে।

 

ইসলামিক ফাউন্ডেশন:

বঙ্গবন্ধুর জন্মদিবস উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন পৃথক কর্মসূচি পালন করেছে। সকালে কোরআনখানি, মিলাদ মাহফিল, হামদ-নাত-কেরাত ও বিশেষ মোনাজাতের আয়োজন করে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর