• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

সরিষাবাড়ীতে আওয়ামীলীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৪ জুন ২০২১  

সারা দেশের ন্যায়  স্বাস্হ্য বিধি মেনে জামালপুরের সরিষাবাড়ীতে বঙ্গবন্ধু’র হাতে গড়া  বাংলাদেশ আওয়ামী লীগ এর ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। ২৩ জুন বুধবার সকাল ৯ ঘটিকায় উপজেলা আওয়ামীলীগ এর কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উপজেলা আওয়ামীলীগের  সভাপতি আলহাজ্ব ছানোয়ার হোসেন বাদশা’র সভাপতিত্বে এবং উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ  ড. হারুন অর রশিদের সঞ্চালনায় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়।

উক্ত  অনুষ্ঠানে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ ড. হারুন অর রশিদ বাংলাদেশ আওয়ামীলীগের ইতিহাস পর্যালোচন্তাতে বলেন,বাংলাদেশ আওয়ামীলীগ স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকারী দল। দলটির ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাতা সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও সাধারণ সম্পাদক শামসুল হক। ওই সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে আটক ছিলেন। তাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়।

কেন্দ্রীয়ভাবে নিখিল পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ করা হলেও পরবর্তীতে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য এর নাম ‌‘আওয়ামী লীগ’ করা হয়। ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে অনুষ্ঠিত আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়। আর পূর্ব পাকিস্তান শব্দ দুইটি বাদ পড়ে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় থেকে।

বক্তব্যে মুক্তিযুদ্ধের সময় বি এল এফ খেতাব প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা এম এ লতিফ বলেন,বাংলাদেশে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে প্রবাসী সরকারের সব কাগজপত্রে বাংলাদেশ আওয়ামী লীগ নাম ব্যবহার শুরু হয়। ১৯৭০ সাল থেকে এ দলের নির্বাচনী প্রতীক নৌকা। পরবর্তীতে দেশের অন্যতম প্রাচীন এ সংগঠনটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এ দেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়েছে।

এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি    আলহাজ্ব ছানোয়ার হোসেন বাদশা বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এর বক্তব্যের পুনরাবৃত্তিতে বলেন , আওয়ামীলীগ শুধু দেশের পুরনো ও সর্ববৃহৎ রাজনৈতিক দলই নয়, এটি হচ্ছে গণতন্ত্র ও অসাম্প্রদায়িক ভাবাদর্শের মূলধারাও। প্রতিষ্ঠা থেকে শুরু করে এ পর্যন্ত নানা আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে আওয়ামী লীগ আমাদের সমাজ-রাজনীতির এ ধারাকে নিরবচ্ছিন্নভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে।

এছাড়াও আরও বক্তব্য রাখেন, সরিষাবাড়ী  পৌরসভার মেয়র মনির উদ্দিন,উপজেলা আওয়ামীলীগ এর সহ সভাপতি মোস্তাফিজুর রহমান  শাহজাদা,যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল গণি,আব্দুস সালাম, উপজেলা যুবলীগের সভাপতি এ,কে,এম আশরাফুল ইসলাম,পৌর আওয়ামীলীগ এর সভাপতি উপাধ্যক্ষ মিজানুর রহমান,উপজেলা ছাত্রলীগের সভাপতি আল আমীন হোসাইন শিবলু প্রমুখ।এছাড়াও উক্ত প্রতিষ্ঠাতা বার্ষিকীতে  আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন, সাংবাদিকসহ সুধীবৃন্দ উপস্হিত ছিল

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর