• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে এক রাষ্ট্রকে খুশি করতে অন্যের বিরাগভাজন কাম্য নয় : সেনাপ্রধান কেউ মানুষের ভাগ্য পরিবর্তন করেনি, এটাই দুর্ভাগ্য নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করার উদ্যোগ নেয়া হবে শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদ উন্নয়নে গুরুত্ব দিতে হবে বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে ৫৩ জন রিমান্ডে

সরিষাবাড়ীতে প্রজাপতি পার্ক উদ্বোধন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২০  

’সানন্দে উড়লে প্রজাপতি, প্রকৃতি পায় সুষম গতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় প্রজাপতি ও প্রকৃতি সংরক্ষণে পার্কের উদ্বোধন করা হয়েছে। ২৬ ডিসেম্বর সন্ধায় উপজেলার দৌলতপুর গ্রামের সহকারী অধ্যাপক মো. হাসমত আলীর বাড়ি তানজিম পল্লীতে প্রজাপতি পার্কটি উদ্ভোধন করে প্রজাপতি সংরক্ষণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য প্রতিমন্ত্রী চিকিৎসক মো. মুরাদ হাসান এমপি। পার্কে বিভিন্ন প্রজাতির শতাধিক প্রজাপতি উন্মুক্ত করা হয়।

পার্ক উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য প্রতিমন্ত্রী চিকিৎসক মুরাদ হাসান তার বক্তব্যে বলেন, সমাজের অনেক ভালো কাজের মধ্যে এটি একটি অনেক ভালো কাজ। প্রকৃতি সংরক্ষণে এই পার্ক একটি বিরল দৃষ্টান্ত। এই গ্রামের মানুষরাই ভালো কাজের সূচনা করে। এই গ্রামে বীর মুক্তিযোদ্ধা আমার বাবা এডভোকেট মতিউর রহমানের জন্ম। প্রকৃকি প্রেমী না হলে এমন ভালো কাজ আসলে করা যায় না। সত্যিই তিনি প্রশংসার দাবিদার। এভাবেই ভালো কাজে সবাই এগিয়ে আসলে প্রকৃতি যেমন রক্ষা হবে, তেমনি মানুষও পাবে বিনোদন। পার্কটির উন্নয়নে সর্বদাই পাশে থাকবেন তিনি তার বক্তব্যে বলেন।

জানা যায়, প্রকৃতি রক্ষায় প্রজাপতির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। প্রকৃতিতে প্রজাপতির ভূমিকা ও এর সংরক্ষণ গুরুত্ব অনুধাবনে সচেতনতা ও পরিবেশের উন্নয়নের লক্ষ্যেই মূলত এই প্রজাপতি পার্কটি কাজ করবে। এই পার্কটিতে আছে রঙ্গন, মুসেন্ডা, নয়নতারা, গাঁদা, কসমস, মাধূরীলতা, কামিনী, লেবু, লিচু, কদম, এরিকাপাম, আশশেওড়া, লজ্জাবতী, কমকাসুন্দাসহ ঝুমকো, লতা ও আঙ্গুর লতার মতো গুল্ম প্রজাতির অর্ধশতাধিক গাছ। এখানে প্রতি বছর প্রজাপতি মেলার আয়োজন করা হবে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের প্রজাপতির গুরুত্ব ও প্রকৃতি কিভাবে সুন্দর রাখা যায় সে বিষয়ে ধারণা জন্মাবে। যাতে তারা প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারে। এভাবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

প্রজাপতি পার্কের উদ্যোক্তা সহকারী অধ্যাপক হাসমত আলী বলেন, প্রজাপতি পরাগায়নে সাহায্য করে সবুজ বন টিকিয়ে রাখে এবং পরিবেশ বিপর্যয় রোধে ভূমিকা রাখে। প্রজাপতি টিকে থাকলে বেশি বেশি পরাগায়ন হবে। পরিবেশ ভালো থাকবে। প্রজাপতি আজ অনেকটাই বিলুপ্তির পথে। এই পার্কে বিভিন্ন ধরনের সংরক্ষণ করে তা প্রকৃতির মাঝে উন্মুক্ত করে দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের সহধর্মিনী চিকিৎসক জাহানারা রেহানা বিজলী, জেলা সমাজসেবা অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক মুক্তিযোদ্ধা লুৎফর রহমান লুলু, পিংনা সুজাত আলী কলেজের প্রভাষক আফরোজা বুলবুল, আলহাজ ফরহাদ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ, পোগলদিঘা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক এন এম মীজানুর রহমান প্রমুখ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর