• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

১০ হাজার কোটি টাকার প্রণোদনা আসছে ক্ষুদ্র ও কুটির শিল্পের জন্য!

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

করোনা মহামারির ক্ষতি মোকাবিলা করে অনু, ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তারা যাতে তাদের ব্যবসা এগিয়ে নিতে পারেন সে লক্ষ্য নিয়ে আলাদা একটি ১০ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হচ্ছে। এই অর্থ বিতরণ হবে ক্ষুদ্র ঋণ ইনস্টিটিউট এমএফআইয়ের মাধ্যমে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত অনলাইন আলোচনায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম এসব কথা বলেন। 

তিনি বলেন, মন্ত্রিপরিষদ বিভাগে তহবিলের প্রস্তাব পাঠানো হবে। অর্থ মন্ত্রণালয় এরই মধ্যে তা অনুমোদন করেছে। কেবিনেট থেকে প্রধানমন্ত্রীর কাছে যাবে প্রস্তাবনা, যা শিগগির অনুমোদন হবে বলে আশা করেন তিনি।

আসাদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী বারবার এসব প্রান্তিক উদ্যোক্তাদের পাশে থাকার নির্দেশ দিয়েছেন, কারণ তারা অর্থনীতি ও কর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। নতুন এ তহবিলের ঋণের সুদের হার ৯ শতাংশ যার মধ্যে ৪ শতাংশ দেবেন ক্ষুদ্র উদ্যোক্তারা আর বাকি ৫ শতাংশ সরকার ভর্তুকি দেবে বলে জানান তিনি।

এ সময় পিকেএসএফ চেয়ারম্যান কাজী খলিকুজ্জমান বলেন, সিএমএসএমই থেকে সিএমই (কটেজ ও মাইক্রো) খাতকে আলাদা করতে হবে। এসব উদ্যোক্তা প্রাতিষ্ঠানিক ঋণ পান না বললেই চলে। তাদের অর্থায়ন করতে এমএফআই (মাইক্রোফাইনান্স ইনস্টিটিউট) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কারণ ৫/৭/১০ লাখ টাকার ঋণ দিতে ব্যাংকগুলোর অনীহা কাছে। তাদের জনবল, তথ্য যাচাই ও নিবিড়ভাবে এসব ছোট উদ্যোক্তার সঙ্গে কাজ করার সক্ষমতা কম। 

তিনি বলেন পিকেএসএফ নতুন গঠিত তহবিল বিতরণে দেশব্যাপী তার সহযোগী প্রতিষ্ঠান, পার্টনার অর্গানাইজেশনের মাধ্যমে দ্রুত ও কার্যকরভাবে বিতরণ করতে পারবে। এসব ঋণ পরিশোধের হারও বেশি। গ্রাহকদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তোলা হয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর