• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

কৃষি সহায়তা প্রকল্প ‘ভরসার নতুন জানালা’ বাস্তবায়ন করবে ইউসিবি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩  

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে এ বছর কৃষিখাতে সহায়তা প্রদান প্রকল্প ‘ভরসার নতুন জানালা’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের মূল লক্ষ্য হলো দেশের খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান নিশ্চিত করার পাশাপাশি জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো। 
সোমবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) কনফারেন্স রুমে প্রকল্প বাস্তবায়ন বিষয়ে মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগের পরিচালক মো. আবুল কালাম আজাদ। 
অনুষ্ঠানে সভা প্রধানের দায়িত্ব পালন করেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরিফ কাদরী। ইউসিবি কর্মকর্তা সাইফুল ইসলাম খানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রকল্প পরিকল্পনা উপস্থাপন করেন ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান। বক্তব্য রাখেন সাবেক কৃষি সচিব ও বিসেফের প্রেসিডেন্ট আনোয়ার ফারুক, এটুআইয়ের হেড অফ ইনোভেশন ক্লাস্টার মানিক মাহমুদ, ইউসিবি এগ্রো-সিএসআর প্রকল্পের সমন্বয়ক কৃষিবিদ রেজাউল করিম সিদ্দিকী প্রমুখ।  
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাণিজ্যিক কৃষির বিকাশের লক্ষ্যে সারাদেশে কৃষি উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি ও সহজ শর্তে সহায়তা প্রদান নিশ্চিত করতে হবে। এছাড়া কৃষিখাতে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে কৃষকের দোরগোড়ায় সহায়তা পৌঁছানো জরুরি বলে তারা মত দেন।
উল্লেখ্য, ইউসিবির কৃষি-সহায়তা প্রকল্পের আওতায়-সঠিক কৃষি ও খাদ্য উদ্যোক্তা চিহ্নিত করে চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ প্রদান, ৬৪ জেলার প্রায় সকল উপজেলা থেকে  ১৩,০০০ জন কৃষি উদ্যোক্তার দক্ষতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ, জলবায়ু-সহায়ক শস্য উৎপাদন ও কৃষি যান্ত্রিকীকরণ সুবিধা সম্প্রসারণে ভূমিকা পালন, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সহায়তা প্রদানসহ বেশ কিছু কর্মসূচি বাস্তবায়ন করা হবে।
ইউসিবির এই প্রকল্প বাস্তবায়নে সহযোগি হিসেবে ভূমিকা পালন করবে বিসেফ ফাউন্ডেশন ও এটুআই।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর