• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

দেশের প্রথম ‘স্মার্ট ভিলেজ’ লক্ষ্মীপুরে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৯ মার্চ ২০২৩  

দেশের প্রথম ‘স্মার্ট ভিলেজ’ লক্ষ্মীপুরে উদ্বাধন করা হয়েছে। লক্ষ্মীপুরে জেলা প্রশাসনের উদ্যোগে ৫টি গ্রামকে স্মার্ট গ্রাম হিসেবে ঘোষণা করা হবে। শুরুতেই লক্ষ্মীপুরে সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের হোসেনপুর গ্রামে নবনির্মিত ‘স্মার্ট ভিলেজ’ প্রবেশ গেটের উদ্বোধন করা হয়।
সোমবার (৬ মার্চ) বিকেলে এ গেট উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ নির্মাণের অংশ হিসেবে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ গড়ার প্রত্যয়ে লক্ষ্মীপুর সদর উপজেলার ১৯ নম্বর তেওয়ারীগঞ্জ ইউনিয়নের হোসেনপুর গ্রামে নির্মিত ‘হোসেনপুর’ স্মার্ট ভিলেজ প্রবেশ গেট উদ্বোধন করা হলো। ধারণা করা হচ্ছে, দেশের প্রথম স্মার্ট ভিলেজ প্রবেশ গেট হোসেনপুর গ্রামের এটি।

ইউপি চেয়ারম্যান ওমর হুসাইন ভুলু বলেন, স্মার্ট বাংলাদশে শুরু হচ্ছে লক্ষ্মীপুরের তেওয়ারীগঞ্জ থেকে। স্মার্ট ভিলেজ উদ্বোধনের মাধ্যমে এই ইউনিয়ন ভিন্ন পরিচয় পাবে। এখানে প্রশিক্ষিত ৫০ জন কম্পিউটার অপারেটর আছে, খেটে খাওয়া মানুষ থেকে উঠে আসা বেশ কয়েকজন মানুষ এখন স্বাবলম্বী। তিনি প্রধানমন্ত্রী ও জেলা প্রশাসককে ধন্যবাদ জানিয়ে বলেন, ডিজিটালের ছোঁয়া সকলে যেমনি পেয়েছে, তেমনি স্মার্ট বাংলাদেশের ছোঁয়া অল্প সময়ে এসব এলাকার মানুষ পাবে।

জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ বলেন, লক্ষ্মীপুরের হোসেনপুর গ্রামকে প্রথম স্মার্ট গ্রাম হিসেবে ঘোষণা করা হয়েছে। এভাবে মোট ৫টি গ্রামকে স্মার্ট গ্রাম হিসাবে ঘোষণা করা হবে। পর্যায়ক্রমে অন্যসব গ্রামগুলোকেও স্মার্ট গ্রামে অন্তর্ভুক্ত করা হবে। এর মধ্যে হোসেনপুর গ্রামের ৫০ জনকে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অসহায় মানুষগুলোকে স্বাবলম্বী করতে, তাদের মাঝে গরুর বাছুর বিতরণ করা হচ্ছে এবং হোসেনপুর গ্রামকে ভিক্ষুক মুক্ত ঘোষণা করা হয়েছে। 

এ সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাজিয়া পারভীন, (সার্বিক) মোহাম্মদ নূর-এ-আলম, (শিক্ষা ও আইসিটি) মেহের নিগার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু, নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান হোসেন, সহকারী কমিশনার ইসমত জাহান তুহিন, অমিত কুমার বিশ্বাস ও তেওয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওমর ইবনে হুসাইন ভুলু প্রমুখ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর