• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

পরীক্ষা দিতে না পারায় আত্মহত্যার চেষ্টা ২ শিক্ষার্থীর

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

কিশোরগঞ্জের ভৈরবে এসএসসি পরীক্ষা দিতে না পারায় আত্মহত্যার চেষ্টা করেছে দুই শিক্ষার্থী। পরে একজন সংবাদকর্মীর সহায়তায় স্থানীয়রা তাদের প্রাণে বাঁচান। 

পরীক্ষার্থীরা হলো— পৌর শহরের জগনাথপুর এলাকার হাজী ইউসুফ আলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র রুমান আহমেদ (১৫) ও ভৈরব এমপি গার্লস হাইস্কুলের ছাত্রী তিশা আক্তার (১৫)। পরে উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান সবুজ তাদের অভিভাবকদের ডেকে এনে দুজনকে তাদের হাতে তুলে দেন।

ঘটনার বিবরণে জানা গেছে, রোববার সারাদেশে ছিল এসএসসি পরীক্ষার প্রথম দিন। সেই অনুযায়ী ভৈরবের ওই দুই পরীক্ষার্থী দুপুর ২টায় বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানত। বন্ধুরা নাকি দুপুরে পরীক্ষা হওয়ার তথ্য দেয় বলে তাদের দাবি। পরে জানতে পারে পরীক্ষার সময় সকাল ১০টায়। 

তার পর তারা দ্রুত বেলা পৌনে ১১টায় স্থানীয় পরীক্ষাকেন্দ্র সরকারি কেবি পাইলট মডেল হাইস্কুলে ছুটে গেলে কর্তৃপক্ষ দুজনকে স্কুলে ঢুকতে দেয়নি। এ সময় প্রায় ১১টা বেজে যায়। পরে হতভম্ব হয়ে তারা দুজন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ছুটে যায়। সেখানে ইউএনওকে না পেয়ে তারা উপজেলা পরিষদের সামনে ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়কে চলাচলকারী বাসের নিচে পড়ে আত্মহত্যা করতে ছুটে যায়। 

ঘটনাটি প্রত্যক্ষ করছিলেন সেখানে উপস্থিত গণমাধ্যমকর্মী আরিফুল ইসলাম মামুন। দুজনের ঘটনা দেখে মামুন তাদের পেছনে পেছনে গিয়ে পথচারী ও জনতার সহায়তায় দুজনকে আত্মহত্যা থেকে রক্ষা করে প্রাণ বাঁচান। খবর পেয়ে দুজনের অভিভাবকরা বাসা থেকে ছুটে আসে উপজেলা পরিষদে। পরে তাদের অভিভাবকরা দুজনকে নিয়ে পরীক্ষাকেন্দ্র কেবি স্কুলে গিয়ে ইউএনওর নিকট ঘটনাটি অবহিত করলেও তারা পরীক্ষা দিতে পারেনি।

পরীক্ষাকেন্দ্র ভৈরব সরকারি পাইলট মডেল কেবি হাইস্কুলের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম বলেন, দুজন পরীক্ষার্থী নৈর্ব্যত্তিক পরীক্ষা শেষ হয়ে গেলে বেলা সাড়ে ১১টায় কেন্দ্রে পৌঁছে। এ কারণে তাদের পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। নিয়মের বাইরে কেন্দ্রে উপস্থিত হলে পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ আমরা দিতে পারি না।

পাবলিক পরীক্ষা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান জানান, আমি ঢাকা বোর্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করি। কিন্তু কর্তৃপক্ষ অনুমতি না দেওয়ার কারণে অসময়ে তাদের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা আমার পক্ষে সম্ভব হয়নি। তারা পরীক্ষা দেবে সময়সূচি জানবে না— এ ধরনের ভুল দুঃখজনক। তাদের অভিভাবকদের বলেছি— বাকি পরীক্ষাগুলো দিতে। এক বিষয় পরীক্ষা আগামী বছর দিতে পারবে। নিয়মের বাইরে গিয়ে তাদের পরীক্ষা দেওয়ার অনুমতি আমি দিতে পারি না। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর