• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

মুক্তিযুদ্ধমন্ত্রীকে আচরণবিধি মেনে চলতে ইসির চিঠি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণার কাজে অংশ না নিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীকে সতর্কীকরণে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম স্বাক্ষরিত গত ২৭ এপ্রিল ইস্যুকৃত চিঠিটি মন্ত্রীর একান্ত সচিব বরাবর পাঠিয়েছেন। 


মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ সানোয়ার হোসেন বরাবর প্রেরিত এক চিঠিতে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জানিয়েছেন, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন। একটি সূত্রে অবহিত হয়েছি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ২৯ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশন এলাকায় কিছু কর্মসূচিতে অংশগ্রহণের জন্য আগমন করবেন। 

এ মর্মে চিঠিতে উল্লেখ করা হয়েছে, সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ২২এ উল্লেখ করা হয়েছে যে, সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচনপূর্ব সময়ে নির্বাচনি এলাকায় প্রচারণা বা নির্বাচনি কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারবেন না। তবে শর্ত থাকে যে, এরূপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য ভোট কেন্দ্রে যেতে পারবেন। ওই বিধিমালার সংজ্ঞায় ‘সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি’ অর্থ প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, সরকারের মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী বা তাদের সমপদমর্যাদার কোনো ব্যক্তি, সংসদ সদস্য এবং সিটি করপোরেশনের মেয়রকে বুঝানো হয়েছে। রিটার্নিং কর্মকর্তা বিষয়টি মন্ত্রীকে সদয় অবগত করার জন্য বিশেষভাবে অনুরোধ করেছেন। 

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নষ্ট হচ্ছে
বাংলাদেশ ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী গাজীপুর আতাউর রহমান সাংবাদিকদের কাছে অভিযোগ করেছেন। গাজীপুরে সিটি নির্বাচনের প্রাক্কালে নির্বাচনি লেভেল প্লেয়িং ফিল্ড নষ্ট হচ্ছে। আমরা নির্ধারিত সংখ্যক লোকবল নিয়ে মনোনয়নপত্র জমা দিতে গেলে আমাদের আচরণ বিধি মেনে চলার সতর্ক করেন রিটার্নিং কর্মকর্তা। অথচ অন্যান্য দলের প্রার্থীরা মিছিল, শোডাউন এবং দলীয় কর্মিসভার আাড়ালে নির্বাচনি প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সে ক্ষেত্রে তাদের কোনো শোকজ করা হয়নি। এতে আমরা শঙ্কিত নির্বাচন আদৌ সুষ্ঠ-নিরপেক্ষ হবে কিনা? তিনি নির্বাচন কমিশনকে সবার ক্ষেত্রে সমান দৃষ্টি রাখার অনুরোধ জানিয়েছেন। 

এ বিষয়ে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জানিয়েছেন, আচরণবিধি ভঙ্গের বিষয়ে কেউ লিখিত অভিযোগ করলে আমরা সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর