• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতাবিরোধীদের নীলনকশার অংশ লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যানকে শপথবাক্য পাঠ প্রথম ধাপের উপজেলা নির্বাচনে দেড় লক্ষাধিক আনসার-ভিডিপি মোতায়েন সুন্দরবনে পুন:অগ্নিকান্ড রোধে ড্রোনের মাধ্যমে মনিটরিং বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও সিঙ্গাপুরের অনাবাসিক হাইকমিশনারের সাক্ষাৎ প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা নিশ্চিত করতে হবে প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৭০ শতাংশ প্রার্থী ব্যবসায়ী: টিআইবি সংসদে পরিশোধ ও নিষ্পত্তি বিল-২০২৪ উত্থাপন সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নীতিগত সিদ্ধান্তের বিষয় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে মুন্সীগঞ্জে সমাবেশ

শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র ও সুশাসন অব্যাহত র‌য়ে‌ছে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ জুলাই ২০২৩  

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্ব গণতন্ত্র সূচকে দুই ধাপ এবং সুখী দেশের সূচকে আমাদের সাত ধাপ অগ্রগতি হ‌য়ে‌ছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সুশাসনের প্রমাণ, গণতন্ত্রের অভিযাত্রার প্রমাণ।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনায় আহত ও নিহত সাংবাদিক পরিবারের ৬৫ জনের মাঝে ৬৯ লাখ টাকার চেক বিতরণ করেন।


তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ধারণাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত। তিনিই প্রথম জাতীয় প্রেসক্লাবে ঘোষণা দেন- মাঝেমধ্যে সহায়তা দেওয়ার চেয়ে একটি প্রতিষ্ঠান দাঁড় করানো উত্তম। তার সেই চিন্তা থেকেই প্রথমে কল্যাণ তহবিল গঠন ও পরে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠিত হয়। সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আজকে সত্যিকার অর্থে দেশে যেসব সাংবাদিক কষ্টে থাকেন, দুর্ঘটনায় পতিত হন কিংবা নিহত হন, তাদের ও পরিবারের জন্য একটি ভরসার স্থল হয়ে দাঁড়িয়েছে।


বেসরকারি টেলিভিশন ও রেডিওর যাত্রা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই শুরু হয়েছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, ২০০৮ সালে ১০টি টেলিভিশন ছিল, এখন ৩৫টি টেলিভিশন সম্প্রচারে আছে। আরো ৭-৮টি টেলিভিশন সম্প্রচারের অপেক্ষায়। ২০০৯ সালে যখন আমরা সরকার গঠন করি তখন ৪শ’ দৈনিক পত্রিকা ছিল। এখন সাড়ে ১২শ’ দৈনিক পত্রিকা হয়েছে। সম্প্রচার হচ্ছে বেসরকারি এফএম ও কমিউনিটি রেডিও, কয়েক হাজার অনলাইন পত্রিকা চলছে। গণমাধ্যমের এই যুগান্তকারী বিকাশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগ সরকারের গণমাধ্যমবান্ধব নীতির কারণেই সম্ভব হয়েছে। 


তি‌নি ব‌লেন, গণমাধ্যমের এই বিকাশের সঙ্গে সঙ্গে গণতন্ত্রের বিকাশ ঘ‌টে‌ছে। আপনারা জানেন, প্রতিনিয়ত সকাল-বিকেল-সন্ধ্যাবেলায় বিরোধী দল বিশেষ করে মির্জা ফখরুল সাহেবসহ তাদের নেতারা বলেন- আমাদের কথা বলার অধিকার নেই। অথচ তারাই তিনবেলা কথা বলেন। তাদের এই হাঁকডাকের মধ্যে বাংলাদেশ গত বছর থেকে গণতন্ত্র সূচকে দুই ধাপ এগিয়ে ৭৩তম স্থানে উন্নীত হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও আমাদের সরকারের নীতি, গণমাধ্যম অবাধ এবং স্বাধীনভাবে কাজ করে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমের কাছে আমার একটি বিনীত নিবেদন- স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীলতার দিকেও আমাদের সচেতন থাকতে হবে। তাহলেই গণমাধ্যম-গণতন্ত্র সংহত হবে, দেশ এগিয়ে যাবে, দেশ পৌঁছে যাবে বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর