• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

শ্রমে নিয়োজিত শিশুদের পুনর্বাসনে জোর দিচ্ছে সরকার: শ্রম সচিব

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ জুলাই ২০২৩  

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকার শিশুশ্রম নিরসনে অঙ্গীকার বদ্ধ। আমরা এখন শিশুশ্রম নিরসনের পাশাপাশি শ্রমে নিয়োজিত শিশুদের পুনর্বাসনের ওপর জোর দিচ্ছি। এ লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় শিশুশ্রম নিরসন ও পুনর্বাসনে একটি কার্যকরী এবং টেকসই প্রকল্প গ্রহণ করছে।
বৃহস্পতিবার এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে রাজধানীর একটি হোটেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় শিশুশ্রম নিরসন ও পুনর্বাসন প্রকল্পের সম্ভাব্যতা অধ্যয়নের মাঠ পর্যায়ের ফলাফল বিভিন্ন অংশীজনের সঙ্গে শেয়ার করার লক্ষ্যে এ কর্মশালাটি আয়োজন করা হয়।

মো. এহছানে এলাহী বলেন, মাঠ পর্যায়ে কোন খাতে কি পরিমাণ শিশু শ্রমে নিয়োজিত রয়েছে, তাদের পারিপার্শ্বিক অবস্থা, পারিবারিক অবস্থা, সামাজিক অবস্থা এবং সেখান থেকে ফিরিয়ে এনে কীভাবে পুনর্বাসন করা যায়, সে বিষয়গুলোই সব অংশীজনের সামনে তুলে ধরে তাদের মতামত নেয়ার জন্য আজকের এ কর্মশালা।

শ্রম সচিব আরো বলেন, উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ শিশুশ্রম নিরসন এবং পুনর্বাসনে ভূমিকা রাখতে পারে এমন সব মন্ত্রণালয়, দফতর-সংস্থা, বিভিন্ন অংশীজন মালিক-শ্রমিক সবাই মিলে কাজ করলে সফলতা আসবেই।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইফ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে কর্মশালায় এ প্রকল্পের সম্ভাব্যতা অধ্যয়ন গ্রুপের উপদেষ্টা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান, শ্রম অধিদফতরের মহাপরিচালক মো. খালেদ মামুন চৌধুরী এবং সম্ভাব্যতা যাচাই প্রকল্পের প্রকল্প পরিচালক ও মন্ত্রণালয়ের উপসচিব ড. এম এ কাদের বক্তব্য দেন।

কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রকল্পের সম্ভাব্যতা অধ্যয়ন টিমের সদস্যরা মাঠ পর্যায়ের ফলাফল উপস্থাপন করেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর