• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

ঢাকায় আসছেন সৌদি মন্ত্রীসহ কয়েক দেশের এমপি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২৩  

ঢাকায় আগামী ১৩-১৪ সেপ্টেম্বর কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন হতে যাচ্ছে। এতে অংশ নেবেন সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী, উগান্ডা, মরিশাস, বারবুডা, লেসোথো, ক্যামেরুনসহ কয়েকটি দেশের মন্ত্রী, সংসদ সদস্য ও উচ্চপর্যায়ের প্রতিনিধি দল। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এ কর্মকর্তা সমকালকে জানান, সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালেদ আল ফালিহর সফর উপলক্ষে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা হয়। সৌদি মন্ত্রীর ঢাকা সফরে দ্বিপক্ষীয় বৈঠকও হবে। এ ছাড়া কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলনেও অংশগ্রহণ করবেন তিনি। তাই সৌদি আরবের বিনিয়োগ আকর্ষণ করা যায় এমন সম্ভাবনাময় খাত এবং প্রকল্পগুলো নিয়ে রোববারের সভায় আলোচনা হয়েছে।

তিনি বলেন, সৌদি মন্ত্রীর সফর এখনও চূড়ান্ত হয়নি। আগামী ১২-১৩ সেপ্টেম্বর সফরটি হওয়ার কথা রয়েছে। প্রথমে তারা আসার আগ্রহ জানিয়েছেন, এরপর বাংলাদেশ থেকে তা চূড়ান্ত করা হয়েছে। কিন্তু এখনও তাদের পক্ষ থেকে ফিরতি বার্তা আসেনি। তবে দীর্ঘ অভিজ্ঞতা থেকে বলা যায়, সফরটি হতে হচ্ছে। তারা মূলত শেষ মুহূর্তে বিস্তারিত জানায়। পুরো বিষয়টি বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষ দেখভাল করছে। সৌদি থেকে মূলত চট্টগ্রাম ও পায়রা সমুদ্র বন্দরকেন্দ্রিক বিনিয়োগ চিন্তাভাবনা করা হচ্ছে, সেই সঙ্গে বে্ল-টার্মিনালও রয়েছে।

ঢাকায় আগামী ১৩-১৪ সেপ্টেম্বর কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), পররাষ্ট্র মন্ত্রণালয় ও জেডআই ফাউন্ডেশনের অংশীদারিত্বে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিডব্লিউইআইসি) কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামটির আয়োজন করতে যাচ্ছে।

ফোরামটি বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি প্ল্যাটফর্মের প্রস্তাব করবে। এটির লক্ষ্য অংশীদারিত্ব বৃদ্ধি, উদ্ভাবন প্রচার এবং বাংলাদেশের জন্য একটি টেকসই ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়নের পথ অন্বেষণ করা।

সম্মেলনে উপস্থিত থাকার জন্য সব কমনওয়েলথ দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের মধ্যে নাইজেরিয়া, কেনিয়া, রুয়ান্ডা এবং ঘানার মতো দেশসহ আফ্রিকা মহাদেশের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। এতে কমনওয়েলথভুক্ত ৫৬টি দেশ থেকে সরকারি-বেসরকারি পর্যায়ের ৪০০ থেকে ৫০০ প্রতিনিধি অংশ নিতে পারেন। এর মধ্যে প্রায় অর্ধেক প্রতিনিধি বাংলাদেশ থেকে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর