• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

ট্রেনে রাজধানী পৌঁছানোর অপেক্ষার অবসান শিগগিরই

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩  

মাদারীপুরের শিবচর উপজেলা থেকে ট্রেনে করে রাজধানী পৌঁছানোর অপেক্ষার অবসান হচ্ছে শিগগিরই। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে শিবচরের রেলস্টেশনে এসে থামবে ট্রায়াল ট্রেন। সেখান থেকে ট্রেনটির রুট ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত।

চলতি বছর অক্টোবরে প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগে এটাই সার্বিক প্রস্তুতিমূলক যাত্রা।

ট্রায়াল ট্রেনে ঢাকা স্টেশন থেকে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপিসহ রেল মন্ত্রণালয়ের সচিব ও একাধিক কর্মকর্তা উপস্থিত থাকবেন।

এদিকে, রেল চালু হওয়া নিয়ে উচ্ছ্বাসের কমতি নেই পদ্মাপারের মানুষের।

রেল চালু হলে সময় ও টাকা দুটোই সাশ্রয় হবে রাজধানী পৌঁছাতে। আর এতে করে তৃণমূলের সাধারণ মানুষ লাভবান হবেন বলেই প্রত্যাশা করা হচ্ছে।

স্থানীয়রা জানান, যোগাযোগ ব্যবস্থার একটি অন্যতম দিক রেল। স্বল্প খরচে এক স্থান থেকে অন্য স্থানে স্বাচ্ছন্দ্যে চলাচলে রেলের বিকল্প নেই। পদ্মা সেতু হওয়ার পর এখন শেষ পর্যায়ে রেল লাইনের কাজ। অক্টোবরে প্রধানমন্ত্রী রেল চলাচল উদ্বোধন করবেন বলে জানতে পেরেছি। রেল চালু হলে ঢাকার সঙ্গে পদ্মা সেতু হয়ে রাজশাহী পর্যন্ত সহজেই যাতায়াত করতে পারবে এই অঞ্চলের বাসিন্দারা।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গত ৪ এপ্রিল পদ্মা সেতুতে প্রথম ট্রেন চলাচলের পরীক্ষামূলক যাত্রা সম্পন্ন হয়। ফরিদপুরের ভাঙ্গা থেকে দুপুর ১টা ২১ মিনিটে পদ্মা সেতু অভিমুখে যাত্রা শুরু করে সাত বগির একটি বিশেষ ট্রেন। ভাঙ্গা স্টেশন থেকে যাত্রা শুরু করে শিবচরের দুটি স্টেশন হয়ে পদ্মা সেতু পার হয়ে মাওয়া স্টেশনে গিয়ে পৌঁছায় ট্রেনটি। ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার রেলপথ দুই ঘণ্টায় অতিক্রম করে ট্রেনটি। ৩০ কিলোমিটার গতিতে চলে ২টা ৪৩ মিনিটে স্বপ্নের পদ্মা সেতুতে ওঠে স্বপ্নের ট্রেন। এবার আগামীকাল বৃহস্পতিবার ঢাকা স্টেশন থেকে সরাসরি পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা স্টেশনে আসবে ট্রায়াল ট্রেন। পথে মাওয়া ও শিবচর স্টেশনে থামবে ট্রেনটি।

রাজধানী ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলসংযোগ প্রকল্পের রেলপথে ৩২টি কালভার্ট, ৩৭টি আন্ডারপাস, ১৩টি রেল সেতু রয়েছে। ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ দশমিক ২ কিলোমিটার রেলপথে পাথরবিহীন ১৩ দশমিক ৩ কিলোমিটার এবং ২৮ দশমিক ৯ কিলোমিটার রয়েছে পাথরযুক্ত। এই রেলপথে ১টি জংশন ও ৪টি স্টেশন রয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর