• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

বাংলাদেশ-ইন্দোনেশিয়া প্রাণবন্ত সম্পর্ক তৈরি হবে: রাষ্ট্রপতি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩  

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা জোরদারে ব্যবসা ও বাণিজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আমরা সহযোগিতা ও অংশীদারিত্বের নতুন উপায় অন্বেষণ চালিয়ে যেতে পারি। এতে দুই দেশের মধ্যে শক্তিশালী ও প্রাণবন্ত সম্পর্ক তৈরি হবে।
বুধবার ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি স্ট্র্যাটেজিক ম্যানুফ্যাকচারিং কোম্পানির প্রেজেন্টেশন অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্যারিশম্যাটিক নেতৃত্বে ১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া পরস্পরের সঙ্গে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রেখে চলেছে।

ইন্দোনেশিয়ার স্বাধীনতা ও আর্থ-সামাজিক মুক্তির জন্য দেশটির দূরদর্শী নেতা এবং রাষ্ট্রপতি সুকর্নোর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, আমরা ইন্দোনেশিয়ার অসাধারণ স্থিতিশীলতা ও আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করি।

রাষ্ট্রপ্রধান বলেন, ইন্দোনেশিয়া আসিয়ান অঞ্চলে বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার। বিগত বছরগুলোতে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য ক্রমশঃ বৃদ্ধি পেয়েছে। আমরা ভবিষ্যতে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের অপার সম্ভাবনা দেখতে পাচ্ছি।

মো. সাহাবুদ্দিন বলেন, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ আনুমানিক ৩ হাজার ৩৬০ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলারের ইন্দোনেশীয় পণ্য আমদানি করেছে। একই সঙ্গে ৬৩ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে।

দুই দেশের কৌশলগত অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার ও বৈচিত্র্যময় করতে দ্রুত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরের আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বাংলাদেশকে বিশ্বে অন্যতম দ্রুত-বর্ধনশীল অর্থনীতির দেশ উল্লেখ করে তিনি আরো বলেন, দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় কৌশলগত অবস্থানের কারণে বিনিয়োগ ও বাণিজ্যের জন্য বাংলাদেশ অত্যন্ত আকর্ষণীয়। বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ একটি ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি করতে অবিরাম কাজ করে যাচ্ছে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবরা, ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর