• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু আজ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩  

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ ট্রেন চলাচলের জন্য প্রস্তুত।
বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এই রুটে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হবে। এর অংশ হিসেবে বুধবার পরীক্ষামূলক একটি বিশেষ ট্রেন ভাঙ্গা থেকে কমলাপুর রেলস্টেশনে পৌঁছে। আগামী ১০ অক্টোবর ঢাকা-ভাঙ্গা রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে পরীক্ষামূলক ট্রেনটি রাজবাড়ী থেকে ছাড়ে। এরপর ট্রেনটি ফরিদপুর স্টেশনে যায়। সেখান থেকে ভাঙ্গা হয়ে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে পৌঁছে। সকাল ৯টায় পরীক্ষামূলক ট্রেনটি সাতটি বগি নিয়ে আনুষ্ঠানিকভাবে ঢাকা থেকে ভাঙ্গার উদ্দেশে ছেড়ে যাবে।

ট্রেনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন যাত্রা করবেন। এ ছাড়া মন্ত্রিপরিষদের সদস্য, স্থানীয় সংসদ সদস্য, রেলওয়ের কর্মকর্তা ও গণমাধ্যমের কর্মীরা থাকবেন।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকৌশলী সিবলি সাদিক জানিয়েছেন, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পাঁচটি স্টেশনই এখন প্রায় প্রস্তুত। খুঁটিনাটি যা বাকি আছে তা প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগেই শেষ হবে।

প্রতিটি স্টেশনেই থাকবে এটিএম বুথ, ডিপার্টমেন্টাল স্টোর। শারীরিক প্রতিবন্ধীদের জন্য থাকছে বিশেষ র‌্যাম্প। ৮২ কিলোমিটার রেলপথের ২৩.৩৭ কিলোমিটার অংশ ভায়াডাক্টের ওপর। ভায়াডাক্ট ও পদ্মা সেতুর ওপর পাথরবিহীন রেলপথ নির্মাণ করা হয়েছে।

প্রকল্প সূত্র জানায়, এর আগে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা-মাওয়া পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়েছে।

এবার ঢাকার কমলাপুর স্টেশন থেকে মাওয়া হয়ে পদ্মা সেতু দিয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালানো হবে। এর জন্য চীন থেকে কেনা নতুন সাতটি কোচের একটি বিশেষ ট্রেন প্রস্তুত।

রাজবাড়ীর রেলওয়ে স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত জানান, গত মঙ্গলবার রাতে ঈশ্বরদী থেকে ট্রায়াল ট্রেনটি রাজবাড়ী পৌঁছে। এরপর ট্রেনটি সাতটি কোচ এবং একটি ইঞ্জিন নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।

ঈশ্বরদীর বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার আশীষ কুমার মণ্ডল বলেন, ‘স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে বিশেষ এই ট্রেনের পরিচালনায় অংশ নিতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। দক্ষিণবঙ্গের মানুষের জন্য পদ্মা সেতুর ওপর দিয়ে রেল চলাচলে দক্ষিণবঙ্গের ব্যাপক উন্নতি ঘটবে।’

ভাঙ্গার তুজারপুর ইউনিয়নের জানদি গ্রামের সেলিম মাহমুদ বলেন, ‘ট্রেনটি আসতে দেখে আমি রেলওয়ে স্টেশনে চলে এসেছি। চমত্কার একটি ট্রেন। আমরা কিছুদিনের মধ্যেই ভাঙ্গা থেকে ঢাকা পর্যন্ত পাট ও কাঁচামাল নিয়ে যেতে পারব। ন্যায্য দাম পাব। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।’

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘আগামীকাল (আজ) সকাল ৯টায় কমলাপুর থেকে ভাঙ্গার উদ্দেশে একটি বিশেষ ট্রেন ছেড়ে যাওয়ার কথা রয়েছে। এর মধ্য দিয়ে এই প্রকল্পের পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হচ্ছে। কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। তবে ফরিদপুরের ভাঙ্গা জংশন স্টেশনে ট্রেন পৌঁছার পর সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে রেলপথমন্ত্রী কথা বলবেন। মন্ত্রীর সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন।’

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর