• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

হাসিনা-বাইডেনের মধ্যে নির্বাচনের গুরুত্ব নিয়ে আলাপ: হোয়াইট হাউজ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৩  

নয়াদিল্লিতে গত মাসে অনুষ্ঠিত জি-২০ (২০ টি শিল্পোন্নত এবং উন্নয়নশীল রাষ্ট্রের জোট) শীর্ষ সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলাপ হয়েছে। তাদের মধ্যে আলাপে শান্তিপূর্ণ নির্বাচনের গুরুত্ব এবং জলবায়ু সঙ্কট প্রাধান্য পেয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত মুখপাত্র জন কিরবি মঙ্গলবার (৩ অক্টোবর) এই তথ্য জানান। এ সময় হোয়াইট হাউজের প্রেস সচিব কারিন জন-পিয়ের উপস্থিত ছিলেন।

হোয়াইট হাউজের প্রেস ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করে বলেন, গত মাসে নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কী আলাপ হয়েছে? তারা উভয়ে এই সময়ে দুইপক্ষের সম্পর্ককে কীভাবে দেখছেন? এছাড়া গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেছেন। জবাবে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত মুখপাত্র জন কিরবি বলেন, তাদের মধ্যে অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের গুরুত্ব নিয়ে আলাপ হয়েছে। তাদের মধ্যে দুই দেশের সম্পর্কে উন্নয়ন ঘটানোর গুরুত্ব নিয়েও আলাপ হয়েছে। যেখানে জলবায়ু সঙ্কটসহ দ্বিপক্ষীয় সকল ইস্যুর কথা বলা হয়েছে।

বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-২০ এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত ৮ সেপ্টেম্বর নয়াদিল্লি সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ৯ সেপ্টেম্বর সম্মেলনের এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর কন্যা সায়মা ওয়াজেদ হোসেনের সাক্ষাৎ হয়। আলাপচারিতার পাশাপাশি শেখ হাসিনা ও সায়মা ওয়াজেদকে নিয়ে সেলফি তোলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে কমবেশি দুই বছর আগে থেকে আগ্রহ প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। তারা শান্তিপূর্ণ, অবাধ এবং সুষ্ঠু নির্বাচন চায় বলে একাধিকবার জানিয়েছে। পাশাপাশি শান্তিপূর্ণ, অবাধ এবং সুষ্ঠু নির্বাচনে তেউ বাধা দিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ভিসানীতি প্রয়োগ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর