• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

ভ্যাক্সিন উৎপাদন কারখানা তৈরি করা অত্যন্ত ফলপ্রসূ কাজ হবে: স্বাস্

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২৩  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নিরাপদ ও সুস্থ পৃথিবীর জন্য ভ্যাক্সিন প্রযুক্তির উন্নয়নে বিশ্ববাসীর একযোগে কাজ করতে হবে। বাংলাদেশের মতা ঘনবসতিপূর্ণ উন্নয়নশীল দেশের জন্য নিজ দেশে ভ্যাক্সিন উৎপাদন কার্যক্রম শুরু করা এবং উৎপাদন কারখানা তৈরি করা অত্যন্ত ফলপ্রসূ কাজ হবে।
বৃহস্পতিবার সিঙ্গাপুরে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিপি) আয়োজিত ৫-৮ অক্টোবর ভ্যাক্সিন বিষয়ক সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বিশ্বে যুগে যুগে বিভিন্ন মহামারিতে মানুষের প্রভূত ক্ষতির নানাদিক, সর্বশেষ করোনা মহামারিতে গোটা বিশ্বের বহু মানুষের প্রাণহানিসহ ক্ষতিকর দিক, বাংলাদেশ করোনা মোকাবিলায় কীভাবে বিশ্বে সফল হয়েছে সেসব বিষয়ও সম্মেলনে তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী।

পাশাপাশি করোনা দুর্যোগে সঠিক সময়ে সঠিক নির্দেশনা দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা প্রতিরোধে কীভাবে ভূমিকা রেখেছেন সে বিষয়টিও স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে তুলে ধরেন।

একটি জনবহুল ও ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ কীভাবে টিকাদান কর্মসূচিতে এতবেশি সাফল্য পেয়েছে সে প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ জনবহুল দেশ হওয়া সত্ত্বেও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী নেতৃত্ব ও সঠিক সিদ্ধান্তগুলো ঠিকভাবে বাস্তবায়ন করে বাংলাদেশ এখন অর্থনীতিতে বিশ্ববাসীর নজর কাড়ছে। দেশে গঠনমূলক কার্যকলাপ চলমান থাকায় করোনার মতো মহামারিতে একযোগে একদিনে এক কোটি ২০ লাখ মানুষকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। দ্রুততম সময়ে দেশের ৯০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার কারণে বাংলাদেশ এখন একটি নিরাপদ দেশ হিসেবে বিশ্বে জায়গা করে নিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের মতো বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলোতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকসহ অন্যান্য অর্থনৈতিক সংস্থাগুলোর সহযোগিতার হাত প্রসারিত করতে হবে। এসব দেশে মুক্ত মনে অর্থায়ন করতে হবে। আগামীর নিরাপদ ও সুস্থ পৃথিবীর জন্য ভ্যাকসিন প্রযুক্তির উন্নয়নে বিশ্ববাসীর একযোগে কাজ করতে হবে।

সম্মেলনের উদ্বোধনী দিনে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর