• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

পুড়ে যাওয়া বেনাপোল এক্সপ্রেসে মিলল যেসব আলামত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

দুঃস্বপ্নের স্মৃতিকে সঙ্গী করে কমলাপুর এলো বেনাপোল এক্সপ্রেস ট্রেন। আগুন পুরোপুরি নির্বাপনের পর ট্রেনটি নিয়ে যাওয়া হয় স্টেশনে। পরে র‌্যাবের বোম ডিসপোজাল ইউনিট পুড়ে যাওয়া চারটি বগি থেকে সংগ্রহ করেন বিভিন্ন নমুনা।

এদিকে ট্রেনটিতে নাশকতার ঘটনায় জড়িতদের খুজেঁ বের করে আইনের আওতায় আনার কথা জানিয়েছে পুলিশ।

 প্রতিদিনের মতোই কমলাপুর রেলওয়ে স্টেশনে এসেছে বেনাপোল এক্সপ্রেস ট্রেন। কিন্তু আজ এক দুঃস্বপ্নের স্মৃতিকে সঙ্গী করে। বয়ে বেড়াচ্ছে এক ভয়াবহতার ক্ষতচিহ্ন। আগুনে পুরোপুরি ছাই হয়ে গেছে চারটি কোচ। যার প্রত্যেকটি ছিল অত্যন্ত বিলাসবহুল।

শুক্রবার রাত ১২টার কিছু সময় আগে কমলাপুরে আসার পর কাজ শুরু করে র‌্যাব। সংস্থাটির একটি বোম ডিসপোজাল ইউনিট পুড়ে যাওয়া কোচগুলো থেকে সংগ্রহ করেন বিভিন্ন নমুনা। ধ্বংসস্তুপের মধ্যে কেমিকেলের অস্তিত্ব, বোতল আর সন্দেহজনক সব কিছুই সংগ্রহ করেন তারা। ঘুরে দেখেন পোড়া বগিগুলো।

এর আগে রাতে কমলাপুরে ঢোকার কিছুক্ষণ আগে যশোরের বেনাপোল থেকে ছেড়ে আসা বেনাপোল একপ্রেসে ঘটে অগ্নিকাণ্ড। স্বজনদের নিতে যারা হাসিমুখে এসেছিলেন স্টেশনে, মুহূর্তেই তাদের আনন্দ পরিণত হয় বিষাদে। দ্রুত চারটি বগিতে ছড়িয়ে যাওয়া এই আগুনে পুড়ে প্রাণ হারান চার যাত্রী। এ ছাড়া দ্বগ্ধ হয়ছেন আরও চারজন।
 
এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঢাকা মহানগর পুলিশের কর্মকর্তারা। ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ড. খ মহিদ উদ্দিন জানান, পরিকল্পিত নাশকতার শিকার হয়েছে ট্রেনটি। জড়িতদের খুঁজে বের করে আনা হবে আইনের আওতায়।

আর দগ্ধ চারজনের কেউই শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

বাংলাদেশিদের পাশাপাশি ভারতীয় যাত্রীরাও ব্যবহার করতেন এই বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি।

এর আগে গত ১৯ ডিসেম্বর রাজধানীর তেজগাঁও স্টেশনে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে ট্রেনটির তিনটি বগি পুরোপুরি পুড়ে যায়। পরে একটি বগি থেকে মা ও শিশুসহ চারজনের মরদেহ উদ্ধার করা হয়। এ নিয়ে দেশে গত ২৮ অক্টোবরের পর ট্রেনে আগুনের ঘটনায় মোট আটজনের মৃত্যু হলো।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর