• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

পোস্টাল ব্যালটে ভোট দিলেন ১১৮০০ জন: ইসি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

শনিবার (৬ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয় (ইসি) থেকে এ তথ্য জানানো হয়েছে।

 
এর আগে বুধবার (০৩ জানুয়ারি) বঙ্গভবন থেকে পোস্টাল ব্যালটের মাধ্যমে জাতীয় নির্বাচনে ভোট দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তার স্ত্রী রেবেকা সুলতানা। এরপর ৭ জানুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।
 
পোস্টাল ব্যালটে ভোট দিতে হলে তফসিল ঘোষণার পর ১৫ দিনের মধ্যে আবেদন করতে হয়; নিজের নির্বাচনী এলাকার রিটার্নিং কর্মকর্তার কাছে। সে অনুযায়ী এবার আবেদন করার সুযোগ ছিল ৩০ নভেম্বর পর্যন্ত।
 
আবেদন পাওয়ার পর ওই ভোটারের কাছে ডাকযোগে একটি পোস্টাল ব্যালট পেপার ও একটি খাম পাঠান রিটার্নিং কর্মকর্তা। এরপর আবেদনকারী ভোট দিয়ে ব্যালট পেপার পাঠালে তা মূল ফলের সঙ্গে যোগ করা হয়।
 
এর আগে, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনদুর্ভোগ এড়াতে ভোট দেননি তৎকালীন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপতির কার্যালয় থেকে তখন জানানো হয়, রাষ্ট্রপতি কিশোরগঞ্জের মিঠামইনের ভোটার। তিনি ভোট দিতে গেলে তার নিরাপত্তা নিশ্চিত করতে যে আয়োজন করা হয়, তা ওই এলাকার বা কেন্দ্রের ভোটারদের ভোগান্তির কারণ হতে পারে। এ কারণেই তিনি ভোট দিতে যাবেন না।
 
আরও পড়ুন: ভোট দিলেন রাষ্ট্রপতি
 
২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচন থেকে ডাকে (পোস্টাল ব্যালটে) ভোটাধিকার প্রয়োগের বিধান চালু হয়।
 
জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা ম্যানুয়েলের দশম অধ্যায়ে পোস্টাল ব্যালট প্রসঙ্গে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ২৭ অনুচ্ছেদ অনুযায়ী নিম্নরূপ ব্যক্তিরা পোস্টাল ব্যালটে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।
 
১. কোনো ব্যক্তি বাংলাদেশের কোনো জেলখানায় বা অন্য কোনো আইনগত হেফাজতে আটক থাকলে।
২. বিদেশে বসবাসরত বাংলাদেশি ভোটার।
৩. যে ব্যক্তি ভোটকেন্দ্রে ভোট প্রদানের অধিকারী সেই কেন্দ্র ছাড়া অন্য কোনো ভোটকেন্দ্রে নির্বাচনী দায়িত্বে থাকলে।
 
পোস্টাল ব্যালটে ভোট দেয়ার প্রক্রিয়া-
 
পোস্টাল ব্যালটে ভোট দিতে ইচ্ছুক ব্যক্তিকে নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ার তারিখ থেকে ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে আবেদন করতে হয়। আগ্রহী ভোটার যে নির্বাচনী এলাকার ভোটার, সেই এলাকার রিটার্নিং অফিসারের কাছে পোস্টাল ব্যালটে ভোট দিতে ব্যালট পেপারের জন্য আবেদন করতে হয়।
রিটার্নিং অফিসার কোনো ভোটারের আবেদন প্রাপ্তির পর, ভোটারকে ডাকযোগে পোস্টাল ব্যালট পেপার এবং একটি খাম পাঠাবেন।
প্রসঙ্গ: ১৫ নভেম্বর সিইসি কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। সেই হিসাবে ৩০ নভেম্বরের মধ্যে শারীরিকভাবে সরাসরি ভোটদানে অসমর্থদের আবেদন করতে হয়েছিল। ওই সময়ের মধ্যে যারা আবেদন করছিলেন, তারাই এখন ডাকে ভোট দিতে পেরেছেন।
তফসিল অনুযায়ী, আগামীকাল রোববার ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর