• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বেনাপোল এক্সপ্রেসে আগুন: কোরআন ছুঁয়ে যুবদল নেতার স্বীকারোক্তি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

রাজধানীর গোলাপবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় কোরআন ছুঁয়ে শপথ করে স্বীকারোক্তি দিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্য মোহাম্মদ মনসুর আলম।

শনিবার (৬ জানুয়ারি) ডিবি জানিয়েছে, বেনাপোল এক্সপ্রেসে আগুনের ঘটনায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ নবী উল্লাহ নবীসহ ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। ট্রেনে আগুন লাগাতে লালবাগ এলাকার কয়েকজন দাগী আসামিকে দেয়া হয় দায়িত্ব।
 
কাজী মনসুর নামে একজনকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ শেষে ঢাকা মহানগর গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ জানিয়েছেন, দুই ধাপে নাশকতার পরিকল্পনা করেছিলেন যুবদলের নেতাকর্মীরা।
 
স্বীকারোক্তিতে মনসুর বলেন, 
ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক সদস্য সচিবসহ আমরা টিম লিডাররা ভার্চুয়ালি মিটিং করেছিলাম। ওই মিটিংয়ে থানা ভিত্তিক এবং ট্রেনের ব্যাপার নিয়ে আলোচনা হয়।
 
তিনি বলেন, এখানে দুইটা সিদ্ধান্ত হয়েছে। একাটা হচ্ছে, আমাদের থানা ও ওয়ার্ড ভিত্তিক কমিটির সদস্যরা ভোটকেন্দ্রে ভীতি সৃষ্টি করবেন, যাতে কেন্দ্রে ভোটাররা না আসেন। এজন্য নির্বাচনী ক্যাম্পগুলো আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া এবং ককটেল বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা নেয়া হয়। আর দ্বিতীয়ত, ঢাকায় প্রবেশের পথে অথবা নারায়ণগঞ্জের যেকোনো জায়গায় আপ অ্যান্ড ডাউন ট্রেনে হামলা চালানোর বিষয়ে কথা হয়েছে।
 
তিনি আরও বলেন, সদস্য সচিব রবিউল ইসলাম নয়ন আমাদের টিম লিডারদের জিজ্ঞাস করেছেন, কে কাজ করতে পারবে। মিটিংয়ে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের আহ্বায়ক খন্দকার এনাম।
 
যুবদলের এ নেতা বলেন, 
আমার একটা ছোট বাচ্চা আছে এবং কোরআন ছুঁয়ে শপথ করে বলছি, আমি মোটেও মিথ্যা বলছি না। আমি কাউকে ফাঁসাচ্ছি না, কোনো মিথ্যাও বলছি না।
 
এর আগে শুক্রবার (৫ জানুয়ারি) রাতে ঢাকাগামী বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেয়ার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, কমলাপুরে প্রবেশের সময় একটি কামরায় আগুন দেয় নাশকতাকারীরা। এতে যাত্রীরা যে-যেভাবে পারেন কামরা থেকে বেরিয়ে আসেন। এ সময় এক যুবক আগুনে আটকা পড়েন। তিনি বেশ কিছুক্ষণ আগুনের ভেতরেই দৌড়-ঝাঁপ করে বাঁচার চেষ্টা চালান। তবে শেষ পর্যন্ত আর পারেননি।
 
আগুনের এ ঘটনায় এ পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া দগ্ধ ৮ জনের শরীরের ৯ শতাংশ পুড়ে গেছে। সবারই শ্বাসনালী পুড়ে গেছে বলে জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর