• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

সিলেটে ‘বর্জ্য পৃথকীকরণ প্ল্যান্ট’ উদ্বোধন করলেন এলজিআরডি মন্ত্রী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

দেশের প্রথম প্লাস্টিক বর্জ্য পৃথককরণ প্ল্যান্ট বসানো হলো সিলেট নগরের বর্জ্য ডাম্পিং গ্রাউন্ডে। এখান থেকে প্রতিদিন ২০০ টন বর্জ্যকে পৃথককরণ করা হবে। এতে করে নগরের বর্জ্য আর জমা থাকবে না। সেগুলো প্রক্রিয়াকরণের মাধ্যমে সরিয়ে নেয়া হবে। সিলেট সিটি করপোরেশনের অর্থায়নে প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের কাজ শেষ হয়েছে।  

গত শনিবার লালমাটিয়া ডাম্পিং গ্রাউন্ডে এই প্ল্যান্টের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, এমপি। নগর ভবনের কর্মকর্তারা জানিয়েছেন- সিলেট সিটি করপোরেশন এবং লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে এটাই দেশের প্রথম প্লাস্টিক বর্জ্য পৃথককরণ প্ল্যান্ট। এই প্ল্যান্টের মাধ্যমে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর অপচনশীল প্লাস্টিক জাতীয় পণ্য স্বয়ংক্রিয়ভাবে আলাদা করা সম্ভব হবে। 

প্ল্যান্টটি চালুর ফলে সিলেট মহানগর প্লাস্টিক বর্জ্যের হাত থেকে মুক্তি পাবে বলে আশা করছে সিলেট সিটি করপোরেশন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম প্রকল্পের উদ্বোধনকালে জানিয়েছেন- ‘প্লাস্টিক বর্জ্য টেকসই ব্যবস্থাপনা দীর্ঘদিনের চ্যালেঞ্জ। পুরো পৃথিবীই এই চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন ধরনের টেকসই পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ সরকারও সরকারি পর্যায়ে বিভিন্ন স্বল্প ও দীর্ঘমেয়াদি প্রকল্প গ্রহণের মাধ্যমে প্লাস্টিক দূষণ হ্রাসে কাজ করে যাচ্ছে। সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন- ‘সিলেট সিটিকে একটি প্লাস্টিকমুক্ত নগরে রূপান্তর করা আমার অন্যতম লক্ষ্য। এই উদ্দেশ্যেই আমরা লাফার্জ হোলসিমের সঙ্গে মিলে কাজ করছি। সিলেটবাসীকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনাদের সঙ্গে নিয়ে আমরা সিলেটকে দেশের প্রথম প্লাস্টিক বর্জ্যমুক্ত মহানগর গড়তে চাই।’   

  

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর