• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

দেওয়ানগঞ্জ-রাজিবপুর সড়কে নদী ভাঙ্গনে হুমকির মুখে সানন্দবাড়ী সেতু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। যমুনা, ব্রহ্মপুত্র, দশানী, জিঞ্জিরাম নদ-নদীর পানি বৃদ্ধির সাথে পাল্লা দিয়েছে তীব্র নদী ভাঙন।

দেওয়ানগঞ্জ-রাজিবপুর, রৌমারী, কুড়িগ্রাম সড়কের সানন্দবাড়ী সেতু সংলগ্ন এলাকায় জিঞ্জিরাম নদীর ভাঙনে প্রায় ৫’শ মিটার নদীর তীর সংক্ষণ বাঁধ, ১০-১২টি ঘরবাড়ি ও ফসলি জমি বিলীন হয়েছে। চরম হুমকির মুখে পড়েছে জামালপুর ও কুড়িগ্রাম জেলার তিন উপজেলার মানুষের চলাচলের গুরুত্বপূর্ণ সানন্দবাড়ী সেতু।

সেতুটি উপজেলার চর আমখাওয়া ইউনিয়ন সানন্দবাড়ী হয়ে রাজিবপুর, রৌমারী, কুড়িগ্রাম জেলার সাথে সংযুক্ত এ সড়কে প্রতিদিন হাজার হাজার মানুষের চলাচলের একমাত্র সড়ক।

এলাকাবাসী জানান, দেওয়ানগঞ্জ-কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুর সড়ক ও সানন্দবাড়ী সেতুর উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ও যানবাহন চলাচল করে থাকেন। সড়কটির প্রায় ৫’শ মিটার এলাকা জুড়ে আংশিক নদীতে বিলীন হওয়ায় কোন যানবাহন চলাচল করতে পারছেনা। এতে চরম দুর্ভোগে পড়েছে ৩ উপজেলার মানুষ। ভাঙন অব্যাহত থাকলে যে কোন সময় নদীতে বিলীন হতে পারে গুরুত্বপূর্ণ সানন্দবাড়ী সেতুটি। এতে তিন উপজেলার ১০ লক্ষাধিক মানুষের চলাচল সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যাবে।

দেওয়ানগঞ্জ-মৌলভীরচর পাকা সড়কটিও ব্রহ্মপুত্র নদের ভাঙনের মুখে পড়েছে। ভাঙনের মুখে পড়েছে দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ উপজেলার সংযোগ সড়ক। দুই উপজেলার গুরুত্বপূর্ণ সংযোগ সড়কটি কুতুবেরচর এলাকায় ব্রহ্মপুত্র নদে বিলীন হওয়ায় পথে। দ্রুত ব্যবস্থা না নিলে দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ উপজেলার সড়ক যোগাযোগ যে কোন সময় বন্ধ হবার আশঙ্কা করছেন স্থানীয়রা। চার উপজেলার মানুষের চলাচলের একমাত্র ভরসা গুরুত্বপূর্ণ সড়ক দুটি ও হাজার হাজার মানুষের চলাচলের একমাত্র ভরসা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার শেফা জানান, নদী ভাঙ্গন রোধ করার জন্য পানি উন্নয়ন বোর্ডে রিপোর্ট দেওয়া হয়েছে, দ্রুতভাবে নদী ভাঙ্গন এলাকায় কাজ করার জন্য।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর