• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরে অবকাঠামো উন্নয়নে বরাদ্দ এক হাজার ১৩ কোটি টাকা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩  

জামালপুর জেলার বিভিন্ন উন্নয়নে সরকারের অর্থ বরাদ্দের পরিমাণ ক্রমাগতভাবে অকল্পনীয় রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। দেশ স্বাধীনের অব্যবহতির পর উন্নয়ন খাতে এতো বিপুল পরিমাণ অর্থ বরাদ্দে দেওয়ার এমন নজির খুঁজে পাওয়া যাবে না অতীতের কোনো সরকারের আমলে। 

সর্বশেষ এই বরাদ্দের ভান্ডারে যোগ হয়েছে আরও প্রায় এক হাজার ১৩ কোটি ১২ লাখ টাকা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) এর ২০২২-২০২৩ অর্থ বছরের ১১তম সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এই সভায় জামালপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়নে বরাদ্দ দেওয়া হয়েছে এক হাজার ১৩ কোটি ১২ লাখ টাকা। 

পল্লী অবকাঠামো উন্নয়ন খাতে এতো বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ দেওয়া হবে এমনটা আগে কেউ কল্পনাও করেননি। কল্পনাতীত এই অর্থ বরাদ্দের প্রাপ্তি ঘটেছে জামালপুর জেলার উন্নয়নের কারিগর মির্জা আজমের অক্লান্ত প্রচেষ্টায় এবং প্রধানমন্ত্রীর সুদৃষ্টি ও বদান্যতায়। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় ২৫টি প্রকল্পের বিপরীতে এক হাজার ১৩ কোটি ১২ লাখ টাকার অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। 


প্রকল্পের কাজের মধ্যে রয়েছে সড়ক উন্নয়ন, সড়ক পুনর্বাসন, আরসিসি সড়ক নির্মাণ, আরসিসি ব্রিজ নির্মাণ। এর মধ্যে রয়েছে ৪১৮ দশমিক ১৮ কিলোমিটার সড়ক উন্নয়ন এবং পুনর্বাসন করা হবে ১০৩ দশমিক ৩৯ কিলোমিটার সড়ক। আরসিসি সড়ক প্রস্থকরণ করা হয়েছে ২৫ দশমিক ৩৭ কিলোমিটার এবং আরসিসি সড়ক নির্মাণ করা হবে ১৯ দশমিক ১০ কিলোমিটার। 


এছাড়াও ৯০৪ মিটার আরসিসি ব্রিজ নির্মাণ কাজ প্রকল্পে অন্তর্ভুক্ত রয়েছে। এই বিপুল অঙ্কের অর্থ ব্যয়ে জামালপুর সদরে দুটি, দেওয়ানগঞ্জে দুটি, ইসলামপুরে সাতটি, মেলান্দহে চারটি, সরিষাবাড়ীতে তিনটি, বকশীগঞ্জে পাঁচটি এবং মাদারগঞ্জে তিনটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে সড়ক যোগাযোগ ব্যবস্থায় প্রভূত উন্নয়ন সাধিত হবে এবং সাধারণ মানুষের দুর্ভোগ লাঘব হবে। 

এছাড়াও কৃষি পণ্য রপ্তানিসহ অর্থনৈতিক উন্নতির পাশাপাশি সাধারণ মানুষের জীবনমান উন্নত হবে বলে আশা করা যাচ্ছে। জামালপুর জেলাকে উন্নত ও সমৃদ্ধশালী করতে সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার অক্লান্ত প্রচেষ্টায় এ যাবত সর্বসাকুল্যে পঞ্চাশ হাজার কোটি টাকার ওপরে উন্নয়ন হচ্ছে। এর মধ্যে কিছু প্রকল্পের কাজ বাস্তবায়ন হয়েছে এবং অনেক কাজ এখনও চলমান রয়েছে। 

ইতোমধ্যে যেসব প্রকল্প বাস্তবায়িত হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি আশেক মাহমুদ কলেজের আধুনিকায়ন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুল হাকিম স্টেডিয়াম নির্মাণ, শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী, টেক্সটাইল ইঞ্জিয়ারিং কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট, শেখ হাসিনা মেডিকেল কলেজ ও ৫০০ শয্যার হাসপাতাল, ব্রহ্মপুত্র নদ খনন, হাইকেট পার্ক, পাট গবেষণা উপকেন্দ্র, যমুনা টানেল প্রকল্প গ্রহণ, শেখ হাসিনা নকশী পল্লী, সোলার বিদ্যুৎকেন্দ্র, বিমানবন্দর, টেক্সটাইল কলেজ, টেক্সটাইল ইনস্টিটিউট, তিনটি আন্ত:নগর ট্রেন, ব্রহ্মপুত্র সেতু, অত্যাধুনিক ডায়াবেটিস হাসপাতাল, রেলওয়ে ওভার পাস ফ্লাইওভার, ডাবল লাইন ডাবল গেজ রেলপথ, বাহাদুরাবাদ-বালাসী ফেরি, মাদারগঞ্জ সারিয়াকান্দি ফেরি, জামালপুর-ময়মনসিংহ ঢাকা মহাসড়ক নির্মাণ, জামালপুর-টাঙ্গাইল-ঢাকা মহাসড়ক, জামালপুর-রাজিবপুর-রৌমারী মহাসড়ক, জামালপুর-সরিষাবাড়ী মহাসড়ক, জামালপুর-মাদারগঞ্জ-বগুড়া মহাসড়ক, জামালপুর-ইসলামপুর-দেওয়ানগঞ্জ-মহাসড়ক, কম্পোজিট জুট টেক্সটাইল মিল, শীতাতপ নিয়ন্ত্রিত অডিটোরিয়াম, শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান, পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর উপ-শহর, দুটি ইপিজেড, তিনটি বিদ্যুৎ কেন্দ্র, কামালপুর স্থলবন্দরের আধুনিকায়ন, তিনটি বাইপাস সড়ক নির্মাণ, ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট ও ইনস্টিটিউট অব মেডিকেল টেকেনোলজি, শিল্পকলা একাডেমি। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর