• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

দেওয়ানগঞ্জে এলজিইডির রাস্তা মেরামতে ফলে বদলে গেছে জীবনযাত্রার মান

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩  

জামালপুরের দেওয়ানগঞ্জ জিসি হতে সানন্দবাড়ী জিসি ভায়া তারাটিয়া রাস্তাটি এলজিইডির মাধ্যমে প্রশাস্তকরণসহ মেরামতের ফলে লক্ষাধিক মানুষের দুর্ভোগ লাঘব হয়েছে। উপজেলার উত্তরাঞ্চলের মানুষের জীবনযাত্রার মান পরিবর্তন হয়েছে। বদলে গেছে গ্রামীণ আর্থ সামাজিক ব্যবস্থায়।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৯ সালের ভয়াবহ বন্যায় দেওয়ানগঞ্জ-ঝালর চর রাস্তাটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বন্যায় ১০ দশমিক ৬ কিলোমিটার জুড়ে রাস্তাটি ৮০ শতাংশ খানা খন্দ ও ছোট ছোট গর্তের সৃষ্টি হয়। রাস্তাটি ক্ষতিগ্রস্ত হওয়ায় উপজেলার ৬টি ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষকে চরম দুর্ভোগে পড়তে হয়। প্রতিদিন হাজার হাজার মানুষ এই রাস্তা ব্যবহার করে থাকেন এবং বাস, ট্রাকসহ অটোরিকশা ও অটোভ্যান, মোটরসাইকেল চালানো খুবই কষ্টদায়ক হয়ে পড়ে। সানন্দবাড়ী থেকে উপজেলা শহরে আসতে যেখানে সময় লাগত ২ ঘণ্টা, এখন সময় লাগে ১ ঘণ্টা।

এর আগে স্কুল, কলেজের শিক্ষার্থী ও কর্মজীবী মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হতো। উত্তরাঞ্চলের মানুষ উপজেলা পরিষদ বা উপজেলা শহরে গিয়ে সরকারি দপ্তরগুলোতে সেবা নিতে যাওয়া সেবাপ্রার্থীদের চরম বিপাকে পড়তে হয়। কৃষকদের উৎপাদিত কষ্টার্জিত ফসল বাজারজাত করতে খুবই অসুবিধায় পড়তে হত। অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে উৎপাদিত ফসল গুলো মধ্যস্বত্বভোগীদের কাছে স্বল্পমূল্যে বিক্রি করতে হত।

উপজেলাবাসী মানুষের এই দুর্ভোগের কথা চিন্তা করে (এলজিইডি), দেওয়ানগঞ্জ পৌর শহর হতে ঝালর চর বাজার পর্যন্ত রাস্তাটি পুনর্বাসনের উদ্যোগ নেন। ২০২২-২৩ অর্থ বছরে দেওয়ানগঞ্জ এলজিইডির সার্বিক তত্ত¡াবধানে ১০ কোটি ১২ লাখ ৪৯ হাজার ১৮১ টাকা ব্যয়ে অবকাঠামোগত দক্ষতা উন্নয়ন ও তথ্যে মাধ্যমে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির সহনশীলতা বৃদ্ধি (প্রভাতী) প্রকল্পের আওতায় ১০ দশমিক ৬ কি.মি রাস্তাটি পুনর্বাসন করা হয়। এই রাস্তাটি পুনর্বাসনের পর পাল্টে গেছে এলাকার জীবনযাত্রার মান। দুর্ভোগ লাঘব হয়ে মানুষের মধ্যে আশার আলো সঞ্চয় হয়েছে। কর্মজীবী, পেশাজীবী, শিক্ষার্থীরা অল্প সময়ে যাতায়াত করতে পারেন এবং কৃষকরা খুব সহজেই সব ধরনের যানবাহন ব্যবহার করে তাদের ফসলগুলো হাট-বাজারে নিতে পারেন। ফলে মানুষের যেমন লাঘব হয়েছে দুর্ভোগ, তেমনি আর্থ সামাজিক উন্নয়ন সাধিত হয়েছে।

দেওয়নগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. তোফায়েল আহামেদ জানান, দেওয়ানগঞ্জ-ডাংধরা সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। এটি দেওয়ানগঞ্জ থেকে উত্তর বঙ্গের সাথে যেগাযোগের একমাত্র সড়ক। প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকেন। সড়কটি দেওয়ানগঞ্জ থেকে তারাটিয়া পর্যন্ত ২১ কিলোমিটার। এর মধ্য পৌর শহর থেকে ঝালোরবাজার পর্যন্ত ১০ দশমিক ৬ কিলোমিটার রাস্তা ইতিমধ্যে প্রশস্তকরণসহ সংষ্কার করা হয়েছে, ঝালোর বাজার থেকে তারাটিয়া বাজার পর্যন্ত অবশিষ্ট ১০ দশমিক ৪ কিলোমিটার সড়ক এফআরইএপি প্রকল্পের আওতায় প্রশস্তকরণসহ প্রয়োজনীয় মেরামতের লক্ষে প্রাক্কলন প্রকিয়াধীন রয়েছে যা অনুমোদন সাপেক্ষে দ্রুত কাজ বাস্তবায়ন করা হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর