• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

নিউজিল্যান্ডের বিপক্ষে অবিস্মরণীয় টেস্ট জয় বাংলাদেশের

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২৩  

টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে এটা বাংলাদেশের দ্বিতীয় জয়। গত বছরের জানুয়ারিতে মাউন্ট মঙ্গানুইতে প্রথমবারের মতো কিউইদের হারায় তারা। দলটির বিপক্ষে শেষ তিন টেস্টের দুটিতেই জিতলো বাংলাদেশ। 

আগের ইনিংসে নিউজিল্যান্ডকে সবচেয়ে বেশি ভোগান তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে কিউইদের রীতিমতো দিশেহারা করে তুললেন বাংলাদেশের বাঁহাতি এই স্পিনার। তার স্পিন ঘূর্ণির সামনে লড়াইও করতে পারলো না কিউইরা। ঘরের মাঠে অবিস্মরণীয় জয়ে সিরিজ শুরু করলো বাংলাদেশ। 

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারিয়েছে বাংলাদেশ। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ জিতলো তারা। ১৮ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে এটা বাংলাদেশের দ্বিতীয় জয়। গত বছরের জানুয়ারিতে মাউন্ট মঙ্গানুইতে প্রথমবারের মতো কিউইদের টেস্টে হারায় তারা। দলটির বিপক্ষে শেষ তিন টেস্টের দুটিতেই জিতলো বাংলাদেশ। 

টস জিতে আগে ব্যাটিং করতে নামা বাংলাদেশ প্রথম ইনিংসে ৩১০ রান করে। জবাবে ৩১৭ রান তুলে ৭ রানের লিড নেয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে ৩৩৮ রান তোলে বাংলাদেশ, নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৩২ রান। যে রান পাড়ি দিতে নেমে ম্যাচসেরা তাইজুলের স্পিন ঘূর্ণির সামনে ১৮১ রানেই অলআউট হয়ে যায় সফরকারীরা। 

সিলেট স্টেডিয়ামে এটাই বাংলাদেশের প্রথম টেস্ট জয়। এর আগে একমাত্র টেস্টে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫১ রানে হারে বাংলাদেশ। এই মাঠের দ্বিতীয় ম্যাচেই নিজেদের রেকর্ড বদলে নিলো তারা, নায়কের ভূমিকায় থাকলেন তাইজুল। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া বাঁহাতি এই স্পিনার দ্বিতীয় ইনিংসে তুলে নেন ৬ উইকেট। 

ক্যারিয়ারের ১২তম বারের মতো ৫ বা তার চেয়ে বেশি উইকেট নিলেন তিনি, নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম। স্বভাবতই কিউইদের বিপক্ষে এটা তার সেরা বোলিং। ৩১ ওভারে ৮ মেডেনসহ ৭৫ রান খরচায় ৬ উইকেট নেন তাইজুল, যা তার টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেরা বোলিং। টেস্টে এক ইনিংসে ৭ ও ৮ উইকেটও আছে তার, বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডও তার দখলে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর