• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

জাতিসংঘে বাংলাদেশের ৬ জনসহ ৭৭ কর্মীর স্মরন সভা অনুষ্ঠিত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২০ জুলাই ২০২৩  

জাতিসংঘে মিশনে দায়িত্ব পালনকালে ২০২২ সালে মারা যাওয়া বাংলাদেশের ৬ জনসহ বিশ্বের ৭৭ জন কর্মীদের স্মরণ স্মরন সভা করেছে জাতিসংঘ। 

গতকাল বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ট্রাস্টিশিপ কাউন্সিলের চেম্বারে আয়োজিত এই স্মরনসভায় মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, "আমরা একসাথে শোক করতে, একসাথে স্মরণ করতে এবং একসাথে আমাদের শ্রদ্ধা জানাতে এসেছি।" 

মহাসচিব আরও বলেন, যে এই কর্মীরা "আমাদের সাধারণ মানবতা এবং এটিকে কাজে লাগানোর প্রতিশ্রুতি" মূর্ত করে। তিনি তাদের "সাহস, নিবেদন এবং দক্ষতা" প্রশংসা করেছিলেন।

মহাসচিব বলেন যে এই কর্মীরা "বিপদজনক পরিস্থিতিতে" কাজ করেছিলেন, যেমন শান্তিরক্ষী এবং মানবিক সহায়তা কর্মীরা। তিনি বলেছিলেন যে তারা "অন্যদের জীবন বাঁচিয়েছিল, যারা সাহায্য প্রয়োজন তাদের সুরক্ষিত করেছিল এবং একটি সুন্দর বিশ্ব তৈরি করতে সহায়তা করেছিল"।

মহাসচিব বলেন যে জাতিসংঘ এই কর্মীদের পরিবারকে সমর্থন চালিয়ে যাবে এবং তাদের নিরাপত্তা এবং সুস্থতার জন্য কাজ করবে। তিনি বলেছিলেন যে জাতিসংঘের পতাকা যে দৃষ্টিভঙ্গি এবং মূল্যবোধকে প্রতিনিধিত্ব করে তা "বিভক্ত এবং বিপজ্জনক বিশ্বে" আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

তিনি বলেন যে জাতিসংঘ "মানুষের মর্যাদা এবং আশার জীবন" তৈরির জন্য এই কর্মীদের কাজকে সম্মান জানাবে।

মহাসচিব আরও বলেন, “আমরা পরিবারদের সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আমাদের কর্মীদের নিরাপত্তা, যত্ন এবং সুস্থতা ক্রমাগত পর্যালোচনা এবং উন্নতি করার প্রতিশ্রুতি দিচ্ছি। এবং আমরা আমাদের পতিত সহকর্মীদের স্মৃতিগুলোকে আমাদের চিন্তা, হৃদয়ে এবং একটি জীবন গড়তে আমাদের কাজে বাঁচিয়ে রাখতে শপথ করি।”

জাতিসংঘের স্টাফ ইউনিয়নের দ্বিতীয় ভাইস-প্রেসিডেন্ট ক্যামিল ম্যাকেঞ্জি পরিবারের প্রতি তার গভীর সমবেদনা প্রকাশ করে বলেন যে "আপনি যাদের শোক করছেন তাদের প্রিয়জনরা আমাদের নিজস্ব জীবনেও একটি বেদনাদায়ক শূন্যতা রেখে গেছেন"।

তিনি আরও বলেন যে জাতিসংঘের কর্মীদের জন্য আরও বেশি সুরক্ষা প্রয়োজন। তিনি বলেছিলেন যে "আমাদের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও, আজ আমরা যে ক্ষতিগুলি শোক করছি তার কিছুটা এড়ানো যেতে পারত"।

তিনি বলেন যে জাতিসংঘের স্টাফ ইউনিয়ন নিরাপত্তা এবং সুস্থতার ক্ষেত্রে জাতিসংঘের কর্মীদের জন্য সুরক্ষা জোরদার করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

জাতিসংঘের অপারেটিভ সাপোর্ট বিভাগের প্রধান অটুল খারে বলেন যে পতিত সহকর্মীরা "জাতিসংঘের কাজের প্রতি নিবেদন এবং বিশ্বাসের উজ্জ্বল উদাহরণ"।

তিনি বলেন যে "তাদের স্মৃতি আমাদের সবার জন্য একটি স্থায়ী অনুপ্রেরণা হবে"। তিনি বলেছিলেন যে "আসুন আমরা জাতিসংঘের মহৎ কাজকে এগিয়ে নিয়ে যাই যাতে আমরা তাদের স্মৃতিকে সম্মান জানাতে পারি"।

উক্ত স্মরন সভায় নিহত কর্মীদের আত্মীয়স্বজনসহ কূটনৈতিক সদস্য ও বিশ্বজুড়ে কর্মরত জাতিসংঘের কর্মীরা সরাসরি এবং অনলাইন উভয়ই উপস্থিত ছিলেন।

জীবন উৎসর্গকারী বীরদের তালিকায় বাংলাদেশের যে ছয়জন সেনা রয়েছেন, তারা হলেন, সার্জেন্ট মনজুর রহমান, ল্যান্স কর্পোরাল কফিল মজুমদার, সৈনিক মোঃ জাহাঙ্গীর আলম, সৈনিক মোঃ শরীফ হোসাইন, সৈনিক মোঃ জসীম উদ্দিন ও কনস্টেবল মোঃ মনিরুজ্জামান।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর