• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

তৃতীয় লিঙ্গের মানুষদেরকে অবজ্ঞা নয়

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ জুলাই ২০২৩  

তৃতীয় লিঙ্গের মানুষদেরকে অবজ্ঞা নয়, বরং তাদেরকে আদর, স্নেহ ও ভালোবাসা দিয়েই সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতে হবে। এজন্য আমাদের মানসিকতার পরিবর্তন আনতে হবে। বিশেষ করে তৃতীয় লিঙ্গের (হিজড়া) মানুষদেরকে দূরে সরিয়ে দেয়া হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন বাধাগ্রস্ত হতে পারে।
বৃহস্পতিবার দুপুরে উন্নয়ন সংস্থা বন্ধু ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত সমতা প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

খুলনা নগরীর হোটেল গ্রান্ড প্লাসিডে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আতিকুল ইসলাম।

প্রকল্পের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার মো. মশিউর রহমানের সভাপতিত্বে এবং ডেপুটি ম্যানেজার তামিমা নাসরিনের পরিচালনায় এ সময় বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক খান মোতাহার হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সুশাসনের জন্য নাগরিক-সুজন’র মহানগর কমিটির সম্পাদক অধ্যাপক রমা রহমান, জাতীয় মানবাধিকার কমিশনের জেসমিন নাহার, ব্লাস্টের সমন্বয়কারী অ্যাডভোকেট অশোক কুমার সাহা, খুলনা জেলা ক্রীড়া সংস্থার সহ-সম্পাদক জিএম রেজাউল ইসলাম, ইসলামী ফাউন্ডেশনের সহকারী পরিচালক আল-ফারুক, বাংলা নিউজের ব্যুরো এডিটর মাহবুবুর রহমান মুন্না, এনজিও ফোরামের লুৎফুর রহীম, বন্ধু ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্যানেল ল’ইয়ার অ্যাডভোকেট পপি ব্যানার্জি, যুব উন্নয়ন অধিদফতরের সদর কার্যালয়ের কর্মকর্তা শেখ মাহবুবুর রহমান, নক্ষত্র যুব কল্যাণ সোসাইটির সভাপতি পাখি দত্ত প্রমুখ।

বক্তারা আরো বলেন, তৃতীয় লিঙ্গের মানুষদেরকে পিছিয়ে না রেখে বরং তাদেরকে বিভিন্ন প্রশিক্ষণ ও মূল স্রোতের শিক্ষা দেয়া গেলে অবশ্যই তারা সমাজ পরিবর্তনে বলিষ্ট ভূমিকা রাখতে পারেন। বিশেষ করে এসব লোকদেরকে পারিবারিক ও সামাজিকভাবেই অবজ্ঞার হাত থেকে রক্ষা করতে হবে। যে কারণে বন্ধু ওয়েলফেয়ার ফাউন্ডেশন পাঁচ বছর মেয়াদের সমতা প্রকল্প নিয়ে দেশের আটটি বিভাগে কাজ শুরু করেছে। কেন্দ্রীয়ভাবে যেটি উদ্বোধন হয় জুন মাসে ঢাকায়। এরপর পর্যায়ক্রমে অন্যান্য বিভাগেও প্রকল্পের কার্যক্রম শুরু হচ্ছে।

সভা শেষে কেক কেটে বন্ধু ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সমতা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর