• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

টাঙ্গাইলে পাঁচ শতাধিক নারীকে বিনামূল্যে মেডিকেল পরীক্ষা ও চিকিৎসা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৩ জুলাই ২০২৩  

সিরাজগঞ্জের চৌহালী এলাকার নামজা বেগম (৪৫) দীর্ঘ দিন যাবত গাইনী রোগে ভুগছেন। ১০ বছরে ডাক্তারের ফি, বিভিন্ন শারিরীক পরীক্ষা ও ওষুধ বাবদ তিনি লক্ষাধিক টাকা খরচ করেছেন। তারপরও তিনি সুস্থ হননি। দিন দিন গাইনী রোগেই ভুগতেছিলেন। শনিবার তিনি টাঙ্গাইলে এসে বিনামূল্যে ডাক্তার দেখানো, পরীক্ষা ও ওষুধ পেয়েছেন। এতে তিনি খুব খুশি। নাজমা বেগম বলেন, আগে আমার ডাক্তার দেখানো, বিভিন্ন পরীক্ষা ও ওষুধ কিনতে টাকা লাগতো। কিন্তু আজকে আমার কোন টাকা লাগেনি। অন্যান্য দিনের তুলনায় আজকে ডাক্তারও আমাকে অনেক সময় দিয়েছে। এতে আমার অনেক ভাল লাগছে।
শুধু নাজমা বেগম নয়, তার মতো পাঁচ শতাধিক নারীকে মরণব্যাধি ক্যান্সারের হাত থেকে রক্ষা করতে সংসদ সদস্য খ. মমতা হেনা লাভলীর সহযোগিতায় টাঙ্গাইলে ফ্রি মেডিকেল পরীক্ষা ও চিকিৎসা দেয়া হয়েছে।
শনিবার দিনব্যাপী টাঙ্গাইল শহরের রাইফেলক্লাবে স্তন ও জরায়ু ক্যান্সার স্কিনিং প্রোগামের আওতায় প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন বয়সের নারীদের সেবা দেয়া হয়। সেলিমা ইনস্টিটিউট ফর ক্যান্সার ইমিউনোথেরাপী ও সেল থেরাপী বায়োমেড মলিকুলার ডায়াগনষ্টিকস্ এ ক্যাম্পের আয়োজন করে।
এতে প্রধান অতিথি সংসদ সদস্য খ. মমতা হেনা লাভলী। কাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। প্রধান বক্তা ছিলেন ক্যান্সার বিশেষজ্ঞ প্রফেসর ডা. তাসনিম আরা। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়ার সভপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা বিএমএ সভাপতি ডা. মো. ইবনে সাঈদ, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ।
মেডিকেল ক্যাম্পের শুরুতে চিকিৎসা নিতে আসা রোগিদের অংশ গ্রহণে স্তন ও জরায়ু সম্পর্কে নারীদের জন্য সচেতনামূলক সেমিনার করা হয়। ছয় জন ডাক্তার নারীদের সেবা প্রদান করেন।
কালিহাতী উপজেলা গোহালিয়া বাড়ি গ্রাম থেকে আসা হুনুফা বেগম বলেন, দুই বছর যাবত আমার সমস্যা দেখা দিয়েছে। ক্লিনিকে ডাক্তার দেখিয়েও কোন কাজ হয়নি। আজকে এখানে এসে সবই ফ্রিতে পেয়েছি। গ্রাম পর্যায়ে ফ্রিতে চিকিৎসা দেয়া হলে আমাদের জন্য অনেক উপকার হতো।
ক্যান্সার বিশেষজ্ঞ প্রফেসর ডা. তাসনিম আরা বলেন, ক্যান্সার একটি জটিল রোগ। দিন দিন স্তন ক্যান্সার ও জরায়ু ক্যান্সারে আক্রান্ত রোগিদের মৃত্যুর সংখ্যা বাড়ছে। স্তন ও জরায়ু ক্যান্সার সম্পর্কে নারীদের সচেতন করতে সেমিনার করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে এ রোগ নির্ণয় করতে পারলেই তাৎক্ষনিক চিকিৎসা করে রোগিদের সহজেই সুস্থ করা যায়।
জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, নারীরা অন্যান্য রোগের মতো স্বাভাবিকভাবে গাইনী রোগের কথা পরিবারের সদস্যদের সাথে শেয়ার করতে পারেনা। যে কারনে ছোট রোগটিও এক সময় বড় হয়। মেয়েদের বাল্য বিবাহরোধসহ গাইনী রোগ সম্পর্কে সকলকে সচেতন হতে হবে।
সংরক্ষিত আসনের সংসদ সদস্য খ. মমতা হেনা লাভলী বলেন, নারীদের স্বাস্থ্য ঝুঁকি হ্রাস করতে এই ক্যাম্পের আয়োজন করা হয়েছে। এই ক্যাম্পটি আমার আরও আগে করার ইচ্ছে ছিলো, কোভিডের কারনে করতে সময় লেগেছে। গ্রামের অবহেলিত নারীদের জন্য আগীতে প্রত্যন্ত অঞ্চলে এ ধরনের ক্যাম্প করা হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর