• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

অ্যানেসথেসিস্টের অস্ত্রোপচারের পর ক্লিনিকে প্রসূতির মৃত্যু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২৩  

সিরাজগঞ্জের বেলকুচিতে ‘বিসমিল্লাহ আধুনিক হাসপাতালে’ মরিয়ম খাতুন নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিকেলে প্রসূতির মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তবে প্রসূতির স্বজনের দাবি, ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হয়েছে।

এ ঘটনায় সিভিল সার্জনের নির্দেশে বেলকুচি উপজেলা স্বাস্থ্য বিভাগ বুধবার দুপুরে হাসপাতালটি সিলগালা করা হয়। ডেপুটি সিভিল সার্জন আ ফ ম ওবায়দুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী পাঁচ কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

জানা গেছে, বেলকুচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অবেদনবিদ মোফাখ্খারুল ইসলাম রোগীকে অ্যানেস্থেশিয়া দেন এবং সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব জেনারেল হাসপাতালের অবেদনবিদ কমল কান্তি অস্ত্রোপচার করেন।

প্রসূতির স্বামী বেলকুচির জোকনালার সুমন হোসেন অভিযোগ করেন, সিজারের (অস্ত্রোপচার) সময় অবহেলায় স্ত্রীর মৃত্যু হয়। দু’জন চিকিৎসক অবেদনবিদ (অ্যানেস্থেশিস্ট) তাঁর স্ত্রীর মৃত্যুর জন্য দায়ী। এ ঘটনায় সিভিল সার্জন অফিসে অভিযোগ দিয়েছেন তিনি।

জেলা অবেদনবিদ (অ্যানেস্থেশিস্ট) চিকিৎসক সমিতির সভাপতি অবসরপ্রাপ্ত সরকারি চিকিৎসক আকরাম হোসেনের ভাষ্য, কমল কান্তি সরকারি অবেদনবিদ। বেশ কয়েক বছর থেকে জেলার সর্বত্র দাপিয়ে বেড়াচ্ছেন তিনি। প্রায়ই তাঁর অপারেশনে দুর্ঘটনা ঘটছে। এর আগে কমল কান্তির বিরুদ্ধে সিভিল সার্জন অফিসে অভিযোগ দিয়েছেন তারা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা একেএম মোফাখ্খারুল ইসলাম দাবি করেন, রোগীকে তিনি অজ্ঞান করলেও অস্ত্রোপচার করেন চিকিৎসক কমল। পরে রোগীর প্রতি হাসপাতালের অবহেলাও থাকতে পারে।

সিরাজগঞ্জ ২৫০ শয্যার বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব জেনারেল হাসপাতালের অবেদনবিদ কমল কান্তি দাবি করেন, সার্জারিতে তাঁর ছয় মাসের প্রশিক্ষণ রয়েছে। তিনি সবসময় অস্ত্রোপচার করেন। রোগী (প্রসূতি মরিয়ম) ভালোই ছিল। হাসপাতালের অবহেলা থাকতে পারে।

সিভিল সার্জন রাম পদ রায় জানান, হাসপাতাল সিলগালার পর তদন্ত কমিটি গঠন হয়েছে। তদন্ত প্রতিবেদন পেয়ে ব্যবস্থা নেওয়া হবে।

বিসমিল্লাহ আধুনিক হাসপাতালের পরিচালক রহমান আলী বলেন, চিকিৎসক মোফাখ্‌খারুল ইসলাম ও কমল কান্তি ওই প্রসূতির অস্ত্রোপচার করেন। রোগী কীভাবে মারা গেল তারাই (দুই চিকিৎসক) ভালো বলতে পারবেন। অবহেলা বা হাসপাতাল ব্যবস্থাপনার কোনো ঘাটতি নেই বলে দাবি তাঁর।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর