• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

মাইকে ডেকে ডিম বিক্রি, বাজারে স্বস্তি ফেরাতে অভিনব উদ্যোগ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩  

ডিমের বাজারে স্বস্তি ফেরাতে রাজধানীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পৃষ্ঠপোষকতায় অভিনব উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)। ট্রাকসেলে মাইকে ডেকে ডেকে সরাসরি ভোক্তা পর্যায়ে ডিম বিক্রি করা হচ্ছে। প্রতি হালি লাল ডিম ৪৬ টাকা ও সাদা ডিম বিক্রি হচ্ছে ৪৪ টাকায়।
সোমবার রাজধানীর হাতিরপুল বাজার, বাংলামোটর মোড়সহ আশপাশের এলাকায় এ কার্যক্রম দেখা গেছে।

এ বিষয়ে বিপিএ সভাপতি সুমন হাওলাদার বলেন, বাজারে ডিমের ন্যায্য মূল্য প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি পিস লাল ডিম সাড়ে ১১ টাকা ও প্রতি পিস সাদা ডিম ১১ টাকায় বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে। এ কার্যক্রমের পৃষ্ঠপোষক ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

তিনি আরো বলেন, ভোক্তা ন্যায্য মূল্যে ডিম খাবে; খামারিও ন্যায্য মূল্য পাবে এই ধারণা থেকেই সরাসরি ভোক্তার কাছে ডিম বিক্রির এই উদ্যোগ নেয়া হয়েছে। এতে বাজারে কমবে মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য। কমবে বাজার সিন্ডিকেটও।

সামনের দিনগুলোতে আরো কম দামে ডিম বিক্রির পরিকল্পনা রয়েছে জানিয়ে বিপিএ সভাপতি বলেন, গত মাসের ১৬ তারিখ থেকে ডিম বিক্রি কার্যক্রম চলছে। তখন বাজারে ১৪ টাকায় প্রতি পিস ডিম বিক্রি হলেও ট্রাক সেলের মাধ্যমে বিপিএ ১২ টাকায় ডিম বিক্রি করেছে। এখন বাজার কমায় প্রতি ডজন লাল ডিম ১৩৮ টাকা ও প্রতি ডজন সাদা ডিম ১৩২ টাকায় বিক্রি করা হচ্ছে।

ডিমের দাম নিয়ন্ত্রণে বিপিএ’র উদ্যোগে রাজধানীতে ডিমের আড়ত প্রতিষ্ঠার পরিকল্পনার কথা জানান সুমন হাওলাদার। তিনি বলেন, খুব শিগগিরই কারওয়ান বাজার, যাত্রাবাড়ি ও উত্তরায় তিনটি আড়ত তৈরির পরিকল্পনা রয়েছে। এতে শহরের বিক্রেতারা কম দামে কিনে কম দামে ডিম বিক্রি করতে পারবে।

ডিমের খুচরা বিক্রেতারা ট্রাক থেকে ডিম কিনলে কমিশন দেওয়া হবে জানিয়ে বিপিএ সভাপতি বলেন, স্থানীয় বিক্রেতারা চাইলেই যত খুশি ডিম ট্রাক থেকে কিনতে পারবেন। এক্ষেত্রে তারা একটি নির্দিষ্ট পরিমাণ কমিশন পাবেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর