• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

দিনাজপুরে আঁখিরা বধ্যভূমি স্মৃতিস্তম্ভের ফলক উন্মোচন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩  

জেলার ফুলবাড়ী উপজেলায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর হাতে নিহত শহীদদের স্বরণে নির্মিত ফুলবাড়ী উপজেলার আঁখিরা বধ্যভূমির স্মৃতিস্তম্ভের ফলক উন্মোচন করা হয়েছে।
বুধবার বিকেল ৪টায় স্থানীয় সংসদ সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি হিসেবে স্মৃতিস্তম্ভের ফলক উন্মোচন করেন।
সাবেক মন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকায় দেশের শহীদ মুক্তিযোদ্ধার স্মৃতি সংরক্ষণে দেশের বিভিন্ন স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ফুলবাড়ী উপজেলার আখিরা নামক স্থানে শহীদদের স্মরণে এই স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। ভবিষৎ প্রজন্ম এই স্মৃতিস্তম্ভ দেখে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবে। এ জন্য স্মৃতিস্তম্ভগুলো মহান মুক্তিযুদ্ধের স্মৃতি হিসেবে সংরক্ষন করতে হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজিত সুধী সমাবেশে জেলার ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আল কামাহ তমালের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, দিনাজপুর গণপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। এছাড়াও স্থানীয় সুধিজন ও বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন।
ফুলবাড়ী উপজেলার সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এছারউদ্দিন জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে ১৭ এপ্রিল ফুলবাড়ী উপজেলার চিহ্নিত রাজাকার কেনান সরকার দেড় শতাধিক নারী-পুরুষ, শিশু এবং কিশোর-কিশোরীকে ভারতে পৌঁছে দেয়ার কথা বলে পাকিস্তানী খানসেনাদের হাতে তুলে দিলে তারা ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ইউনিয়নের বারাইহাট সংলগ্ন আঁখিরা নামক স্থানে একটি পুকুর পাড়ে তাদের ব্রাশ ফায়ার করে নির্মমভাবে হত্যা করে। এই স্মৃতিস্তম্ভ যুগযুগ ধরে কালের সাক্ষী হয়ে থাকবে,যা থেকে আগামী প্রজন্ম ইতিহাস জানতে পারবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর