• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

ঢাকার সাথে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩  

জেলায় আজ রংপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেন টাঙ্গাইলে লাইনচ্যুত হওয়ার প্রায় ৯ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। ফলে মঙ্গলবার দুপুর ২টা থেকে রাজধানী ঢাকার সাথে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক হয়ে আসে। 
এদিকে, উদ্ধার কার্যক্রম শেষে রেল চলাচল স্বাভাবিক হওয়ার পর টাঙ্গাইল ও সিরাজগঞ্জ জেলার বিভিন্ন লাইনের রেল স্টেশনে আটকে থাকা ট্রেনগুলো নির্দিষ্ট গন্তব্যে রওনা হয় ।
জানা গেছে, রংপুর থেকে ছেড়ে আসা আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনটি মঙ্গলবার ভোর ৪টা ৫৭ মিনিটে টাঙ্গাইল সদর উপজেলার গালা ইউনিয়নের আগবেতর তারাবাড়ি এলাকায় পৌঁছালে ইঞ্জিনের সঙ্গের মালবাহী বগিটি লাইনচ্যুত হয়। এ ঘটনায় কেউ হতাহত হননি। এরপর থেকে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এতে দুই কিলোমিটার রেললাইন ক্ষতিগ্রস্ত হয়। খবর পেয়ে মঙ্গলবার সকাল ১০টা ২০ মিনিটে ঢাকা থেকে উদ্ধারকারী একটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে এসে পৌঁছায়। পরে সকাল সাড়ে ১০ টার দিকে উদ্ধার কাজ শুরু করেন রেলের কর্মীরা। একপর্যায়ে রিলিফ ট্রেনের যান্ত্রিকত্রুটির কারণে সেটিও বিকল হয়ে যায়। এজন্য ম্যানুয়াল পদ্ধতিতে উদ্ধার কাজ চালায় রেল কর্তৃপক্ষ।
টাঙ্গাইল ঘারিন্দা রেলওয়ে স্টেশন মাস্টার নাজমুল হুদা বকুল জানান, উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা ঢাকাগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি ভোর ৪টা ৪০ মিনিটের দিকে টাঙ্গাইল সদর উপজেলার গালা ইউনিয়নের আগবেতর তারাবাড়ি এলাকায় পৌঁছালে ট্রেনের প্রথম বগিটি লাইনচ্যুত হয়। বগিটিতে যাত্রীদের মালামাল ছিল। পরে ক্ষতিগ্রস্ত ট্রেনের যাত্রীদের টাঙ্গাইল কমিউটার ট্রেনের মাধ্যমে ঢাকায় পাঠানো হয়। এছাড়া কিছু যাত্রী যাত্রীবাহী বাসে করে তাদের গন্তব্যে চলে যান।
বঙ্গবন্ধু সেতু পূর্ব স্টেশন মাস্টার (বুকিং) রেজাউল করিম বলেন, টাঙ্গাইল রেল স্টেশনের আগবেতর তারাবাড়ি এলাকায় ঢাকাগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হওয়ায় বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশনে ঢাকাগামী একতা এক্সপ্রেস, সেতুর পশ্চিমে সিরাজগঞ্জ এক্সপ্রেস ও জামতৈল স্টেশনে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন ছাড়াও মির্জাপুরের মহেড়ায় উত্তরবঙ্গগামী ধুমকেতু এক্সপ্রেস এবং নীলসাগর এক্সপ্রেস মির্জাপুর স্টেশনে আটকা পড়ে।
রেলের বগি লাইনচ্যুতর খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান বিন মোহাম্মদ আলী ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু ছালাম মিয়া। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর