• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ইউএনএইচসিআরের মধ্যস্থতায় দ্রুত প্রত্যাবাসন চায় রোহিঙ্গারা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩  

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শন করেছে বাংলাদেশ সফরে আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাঁচ সদস্যের প্রতিনিধি দল। এ সময় রোহিঙ্গা প্রতিনিধিরা মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের ওপর হওয়া নিপীড়ন ও নির্যাতনের বর্ণনা তুলে ধরেন। একই সঙ্গে ইউএনএইচসিআরের মধ্যস্থতায় দ্রুত মিয়ানমারে টেকসই এবং নিরাপদ প্রত্যাবাসনের দাবি জানান তারা। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ইইউ প্রতিনিধিরা কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে সড়কপথে তাদের নেওয়া হয় উখিয়ার মধুরছড়া (ক্যাম্প-৪) আশ্রয়শিবিরে। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ইইউর মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ইমোন গিলমোর। অন্যরা হলেন– ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) রাজনৈতিক উপদেষ্টা ভিক্টর ভেলেক, ঢাকায় ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ফার্স্ট সেক্রেটারি (রাজনৈতিক) সেবাস্টিয়ান রিগার-ব্রাউন ও বাংলাদেশে ইইউর মানবিক কর্মসূচির তত্ত্বাবধানকারী অ্যানা অরল্যান্ডিনি।


প্রতিনিধি দল ক্যাম্প-৪ ও ক্যাম্প-১৮তে ইউএনএইচসিআর পরিচালিত রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম, ইউনিসেফ পরিচালিত লার্নিং সেন্টার, শিশুদের শিক্ষা কার্যক্রম, ডব্লিউএফপি পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন। দুপুরে ক্যাম্প-৪-এ ইউএনএইচসিআরের কমিউনিটি সেন্টারে অন্তত ১৫ রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে মতবিনিময় করেন তারা। 

রোহিঙ্গারা সেখানে বলেন, কিছুদিন ধরে প্রত্যাবাসন শুরুর চেষ্টা চলছে। কিন্তু রাখাইনে রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিবেশ এখনও তৈরি হয়নি। রোহিঙ্গারা প্রথমে মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি চায়। তার পর ইউএনএইচসিআরের মধ্যস্থতায় দেশে ফিরতে আগ্রহী। বৈঠকে এক রোহিঙ্গা নারী আশ্রয়শিবিরে দাতাগোষ্ঠীর সাহায্য কমিয়ে আনার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। এ ছাড়া আশ্রয়শিবিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি, রোহিঙ্গা নারী ও শিশুর সুরক্ষা, শিশুদের পড়াশোনা, নারী এবং শিশু পাচার নিয়েও কথা ওঠে।

এ সময় ক্যাম্প-সংশ্লিষ্টরা আশ্রয়শিবিরগুলোতে বিশেষ সাঁড়াশি অভিযান চালিয়ে সন্ত্রাসীদের গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারের কথা জানান ইইউ প্রতিনিধিদের। বৈঠক শেষে ইইউর প্রতিনিধিরা আশ্রয়শিবিরে আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল সেন্টার পরিদর্শন করেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান জানান, বিকেল ৫টার দিকে কক্সবাজার সৈকত এলাকায় তাঁর কার্যালয়ে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ইইউ প্রতিনিধি দলের মতবিনিময় সভা হয়। রাতে কক্সবাজারে অবস্থানরত জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গেও ইইউ প্রতিনিধিরা বৈঠক করবেন। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর