• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:

কমেছে কার্ডে বিদেশি মুদ্রার লেনদেন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

কার্ডের মাধ্যমে বিদেশি মুদ্রার লেনদেন কমেছে। সবশেষ জানুয়ারি মাসে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার লেনদেন হয়েছে ৬২০ কোটি টাকা। যা এর আগের মাস ডিসেম্বরের চেয়ে ১৯ কোটি টাকা কম। ডিসেম্বরে কার্ডভিত্তিক ৬৩৯ কোটি টাকার বৈদেশিক মুদ্রা লেনদেন হয়েছিল। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন সূত্রে এ তথ্য উঠে এসেছে।

চলতি ২০২২-২০২৩ অর্থবছরের সপ্তম মাস ও চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে মোট ৩৯ হাজার ৭৫৭ কোটি টাকা লেনদেন হয়। এর মধ্যে দেশীয় মুদ্রায় লেনদেন হয়েছে ৩৯ হাজার ১৩৭ কোটি এবং বিদেশি মুদ্রায় লেনদেন হয়েছে ৬২০ কোটি টাকা।

অর্থবছরের প্রথম মাস থেকেই কার্ডে বৈদেশিক মুদ্রার লেনদেন ধারাবাহিকভাবে বাড়তে থাকে। তবে, জানুয়ারিতে তার আগের মাসের চেয়ে কমে। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে কার্ডে লেনদেন হয় ৪৪০ কোটি টাকা, আগস্টে ৫২০ কোটি টাকা, তৃতীয় মাস সেপ্টেম্বরে ৫৮৫ কোটি টাকা, অক্টোবরে লেনদেন হয়েছিল ৬০৫ কোটি টাকা। নভেম্বরে কিছুটা কমে ৫৭২ কোটি টাকা লেনদেন হয়। পরের মাস ডিসেম্বরে ফের বেড়ে ৬৩৯ কোটি টাকার লেনদেন হয়।

এরপর চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে কার্ডে বিদেশি মুদ্রার লেনদেন হয় ৬২০ কোটি টাকা। যা তার আগের মাস ডিসেম্বরের তুলনায় ১৯ কোটি টাকা কম। বছরে একজন গ্রাহক ক্রেডিট কার্ড দিয়ে সর্বোচ্চ ১২ হাজার ডলার ব্যয় করতে পারেন।

রেমিট্যান্স ও রপ্তানি আয় ভালো থাকায় ২০২১ সালের আগস্টে বৈদেশিক মুদ্রার মজুদ (রিজার্ভ) বেড়ে ৪৮ বিলিয়ন বা ৪ হাজার ৮০০ কোটি ডলারে দাঁড়ায়। ওই বছরের একই মাস থেকে টানা ডলার বিক্রি শুরু করে কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে তা ৩১ বিলিয়ন ডলারের ঘরে। যদিও বর্তমান রিজার্ভ থেকে ৮ দশমিক ৪০ বিলিয়ন ডলার বাদ রেখে বাকিটা খরচের যোগ্য। তবে, আশা জাগাচ্ছে প্রবাসী আয়। চলতি মার্চ মাসের প্রথম ২৪ দিনে ১৫৯ কোটি ৭৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলারের প্রবাসী আয় এসেছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর