• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

৬৪ জেলার বিখ্যাত সব খাবার ও পণ্য একই ছাদের নীচে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩  

ব্যতিক্রমী এই মেলার আয়োজন করতে যাচ্ছে "নিজের বলার মতো একটা গল্প" ফাউন্ডেশন। 

এখানে আপনি যেমন আপনার জেলার সেরা খাবারটি খেতে পারবেন একইভাবে খেতে পারবেন অন্য যে কোন জেলার স্বাদের খাবারটি।  

৬৪ জেলার বিখ্যাত সব রান্না করা খাবার ও ৬৪ জেলার বিখ্যাত সব পণ্য নিয়ে মেলা 

৩ দিনব্যাপী এই মেলা চলবে ২৪, ২৫ ও ২৬ অগাস্ট সকাল ১০ টা থেকে রাত ১০ টা, ধানমণ্ডি সেলিব্রেটি কনভেনশন হলে। বৃহস্পতিবার যার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল। আরও উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের আইডিয়া প্রোজেক্টের পিডি ও অন্যান্য সিনিয়র সরকারী কর্মকর্তা বৃন্দ এবং দেশের বিভিন্ন মিডিয়ার অনেক সেলিব্রেটি গণ।  

মেলার আয়োজক ও নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ইকবাল বাহার জানান, জেলা পর্যায়ের উদ্যোক্তাদের তৈরি বিভিন্ন স্বাদের খাবার ও পণ্য নিয়ে ঢাকায় মেলা খুবই কম হয় তাও আবার ৬৪ জেলার উদ্যোক্তাদের নিয়ে একই ছাদের নীচে। মুলত প্রান্তিক উদ্যোক্তাদের প্রমোট করতেই এই মেলার আয়োজন এবং একই সাথে জেলা ব্র্যান্ডিং করা। জেলা পর্যায়ের বিখ্যাত খাবার ও বিখ্যাত পণ্য গুলোকে সারা দেশে ছড়িয়ে দেয়াই এই আয়োজনের মূল লক্ষ্য। এখন থেকে এই রকম মেলা প্রতি বছর ২ বার করা হবে।   
 
"নিজের বলার মতো একটা গল্প" উদ্যোক্তা হবার যাবতীয় প্রশিক্ষন, দক্ষতা ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন কর্মশালার প্লাটফর্ম – উদ্যোক্তা তৈরির কারখানা। এটা বাংলাদেশের একমাত্র প্লাটফর্ম যেখানে প্রতিদিন বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হয়। এটা দেশের তরুণদের উৎসর্গ করে বাংলাদেশের জন্য ইকবাল বাহার এর নিঃস্বার্থ স্বেচ্ছাসেবী কাজ। 

লিডারশীপ, একটিভিটি, সম্পর্ক ও সাংগঠনিক কাঠামোর দিক থেকে এটি বাংলাদেশে সবচেয়ে শক্তিশালী ও ব্যতিক্রমি উদ্যোক্তা সংগঠন।

১। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর কোথাও নেই যা এই প্লাটফর্মে "প্রতিদিন" "বিনামূল্যে" উদ্যোক্তা ও দক্ষতা বিষয়ে এ একটা ব্যাচে "টানা ৯০ দিন" অনলাইন ও অফলাইনে প্রশিক্ষণ দেয়া হয়। করেছে টানা ২০০০ দিন অনলাইনে প্রশিক্ষণের বিশ্ব রেকর্ড। 

২। ৬৪ জেলায়, ৫০টি দেশে ও ৪৯৫ টি উপজেলায় রয়েছে তাঁদের সাংগঠনিক টীম।

৩। বাংলাদেশের কোন সংগঠনে বা গ্রুপে নেই যা এই প্লাটফর্মে "প্রতিদিন" ৬৪ জেলায় ও ৩০ টিরও বেশী দেশে প্রতিদিনের ক্লাস নিয়ে "সেশান চর্চা" ও "পণ্য প্রদর্শনী" হয়।
৪। একই দিনে একযোগে ৬৪ জেলায় ও ২৮ টি দেশে উদ্যোক্তা সম্মেলন করার ইতিহাস গড়েছে এই সংগঠনটি।
 
বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯৫ টি উপজেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ মোট ৬৭৭,০০০ তরুণ-তরুণীদেরকে ২৩টি ব্যাচের মাধ্যমে টানা ৯০ দিন করে বিনামূল্যে অর্থাৎ কোন ফি ছাড়া উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছে এই প্লাটফর্ম থেকে। প্রতি সপ্তাহে সারা দেশে ও বিদেশে প্রায় ৪৯০০ মিটআপের মধ্য দিয়ে চলছে অনলাইন/অফলাইন কার্যক্রমও।

“চাকরী করবো না চাকরী দেব” এই ব্রত সামনে রেখে গত ২০৬২ দিন ধরে একদিনের জন্যও আমাদের এই প্রশিক্ষন কর্মশালা" বন্ধ ছিল না। এটা সারা বিশ্বে একটি ইতিহাস – এত লম্বা এবং টানা ৯০ দিন এবং টানা ২০৬২ দিন কোন প্রশিক্ষণ কর্মশালা পৃথিবীতে কেউ কোনদিন করেনি। ইতিমধ্যে এই প্লাটফর্ম থেকে আমাদের লক্ষাধিক উদ্যোক্তা হয়েছেন এবং গত সাড়ে ৫ বছরে বদলে গেছে এই ৬৭৭,০০০ তরুণ-তরুণীদের জীবন, এখন যারা এক একজন দক্ষ,পজিটিভ ও ভালোমানুষ।

৯০ দিন ধরে শেখা, পার্টনার পাবার সুযোগ, ব্যবসা করা, কেনাবেচার সুযোগ, ভলান্টিয়ারিং, সামাজিক কাজ এবং ভালোমানুষি চর্চা সব একসাথে সুযোগ রয়েছে এই অনলাইন প্লাটফর্মে। আমাদের লক্ষ্য আগামী ২ বছরের মধ্যে ১০ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি করা অন্তত ৩০০,০০০ উদ্যোক্তা হওয়ার মধ্য দিয়ে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর