• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

কুড়িগ্রামে লাউ গাছের একটি ডগায় ১৮ টি লাউ ধরায় চাঞ্চল্যের সৃষ্টি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক চাষির লাউ গাছের একটি ডগায় ১৮ টি লাউ ধরায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। 

উপজেলার ফুলবাড়ী সদর ইউনিয়নের কবিরমামুদ কদমেরতল এলাকার কৃষক ইসমাইল হোসেনের রান্না ঘরের চালে লাগানো একটি লাউ গাছের একটি ডগায় ১৮ টি লাউ ধরেছে। 

একটি ডগায় এক সঙ্গে ১৮ টি লাউ দেখার জন্য প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে লোকজন আসছে কৃষক ইসমাইল হোসেনর বাড়ীতে। 

কৃষক ইসমাইল হোসেন জানান,সাত থেকে আট মাস আগে বাজার থেকে একটি লাউ গাছের চারা কিনে আনেন তিনি। তারপর একটি বস্তার মধ্যে জৈব সার ও মাটি ভরে লাউয়ের চারাটি সেখানে রোপন করেন। কিছুদিন পর চারা গাছটি বেড়ে উঠলে রান্না ঘরের চালে লাউয়ের ডগা উঠিয়ে দেন তিনি। এক পর্যায়ে লাউ গাছটি গোটা চালে ছড়িয়ে যায় এবং এ পর্যন্ত ১০ থেকে ১৫ টি লাউ ওই গাছ থেকে ছিড়ে তারা রান্না করে খান। কিন্তু গত ১৫ দিন আগে গাছটির গোড়ার দিকের একটি ডগায় এক সাথে অনেক গুলো লাউয়ের জালি দেখতে পান তিনি। পরে গুনে দেখেন সেখানে একসাথে ১৮ টি জালি লাউ রয়েছে। লাউয়ের জালি গুলো বর্তমানে আস্তে আস্তে বড় হচ্ছে।  

তিনি আরও বলেন, এক ডগায় এক সাথে ১৮টি লাউ ধরার খবর শুনে প্রতিদিনই আশপাশের অনেকেই আসছেন লাউগুলো দেখতে। 

লাউ দেখতে আসা কবির মামুদ গ্রামের মিথুন মিয়া ও ফজলুল হক জানান, লাউ গাছের একটি ডগায় একসাথে এতগুলো লাউ কোনদিনও দেখিনি। আজ লাউ গুলো দেখে খুবই ভালো লাগছে।

একই এলাকার ফিরোজ ও একরামুল হক জানান, জীবনের এই প্রথম এক সাথে একটি ডগায় ১৮ টি লাউ ধরা দেখলাম। সব আল্লাহের কৃপায় সব হয়। 

এ প্রসঙ্গে উপজেলা কৃষি অফিসার মোছা: নিলুফা ইয়াছমিন জানান, কৃষক ইসমাইল হোসেনের লাউ গাছের একটি ডগায় এক সাথে ১৮ টি লাউ ধরার খবরটি শুনেছি এবং ছবিও দেখেছি। এটা জেনেটিক সমস্যার কারনে হয়ে থাকে। এটা অস্বাভাবিক কিছু না, তবে এটা কৃষকের জন্য খবই ভাল। আমি আজকালের মধ্যে সেখানে যাব এবং এটা নিয়ে আমরা কাজ করবো।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর